কোটা বিরোধী আন্দোলন

যানজটে বিপাকে সাধারণ মানুষ

  • স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

তীব্র যানজটে এক বাবা তার ছোট্ট সন্তানকে নিয়ে হেঁটেই গন্তব্যের উদ্দেশ্যে যাচ্ছেন। ছবি: বার্তা ২৪

তীব্র যানজটে এক বাবা তার ছোট্ট সন্তানকে নিয়ে হেঁটেই গন্তব্যের উদ্দেশ্যে যাচ্ছেন। ছবি: বার্তা ২৪

নির্দিষ্ট সময়ের আগেই রাস্তা বন্ধ করে কোটা বিরোধী আন্দোলন শুরু হওয়ায় রাজধানীর নিউ মার্কেট, ধানমণ্ডিসহ আশপাশের এলাকায় তীব্র যানজটের সৃষ্টি হয়েছে। ফলে বিপাকে পড়েছেন পথচারীরা। বাধ্য হয়ে অনেকেই গাড়ি ছেড়ে পায়ে হেঁটে গন্তব্যে যাওয়ার চেষ্টা করছেন।

কুমিল্লা থেকে রাজধানীর ধানমন্ডি পপুলার হাসপাতালে চিকিৎসা নিতে এসেছেন ওমর ফারুক। ঢাকায় ঢুকেই যানজটের কবলে পড়েছেন। বাধ্য হয়ে অসুস্থ শরীরে স্বজনদের কাঁধে ভর দিয়ে এগিয়ে চলেছেন হাসপাতালের পথে।

বিজ্ঞাপন
 যানজটের কারণে অসুস্থ শরীরে হেঁটে হাসপাতালে যাচ্ছেন ওমর ফারুক। ছবি: বার্তা ২৪

সায়েন্সল্যাবের মোড়ে ফারুক বার্তা২৪.কমকে বলেন, 'কুমিল্লা থেকে ধানমন্ডির পপুলার হাসপাতালে ডাক্তার দেখাতে এসেছি। কিন্তু শাহবাগে এসে গাড়ি থেমে গেছে। সেখান থেকে হেঁটে আসলাম।'

ফারুকের মতো অনেক পথচারী পাঁয়ে হেটে গন্তব্যে যাচ্ছেন। শিক্ষার্থীদের আন্দোলনে সৃষ্টি হওয়া যানজটের কবলে পড়েছেন এইচএসসি পরীক্ষার্থীরাও। তবে জরুরি রোগী বহন করা অ্যাম্বুলেন্স বিশেষ ব্যবস্থায় ছেড়ে দিচ্ছেন শিক্ষার্থীরা।

আন্দোলনরত শিক্ষার্থীদের সঙ্গে কথা বলে জানা গেছে, দুপুর ১টা থেকে বিকেল ৩টা পর্যন্ত সায়েন্সল্যাব মোড়ে অবস্থান করবেন। এই সময়ে তারা কোটা বাতিলের দাবি বিভিন্ন স্লোগান দিচ্ছেন। বিকেল ৩টার পর শিক্ষার্থীরা শাহবাগে বিক্ষোভ করবে।

শিক্ষার্থীদের আন্দোলনে যানজটে সৃষ্ট ভোগান্তির বিষয় জানতে চাইলে ডিএমপির রমনা বিভাগের ধানমণ্ডি জোনের অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার (এডিসি) ইহসানুল ফিরদউস বার্তা২৪.কমকে বলেন, 'আমরা শিক্ষার্থীদের অনুরোধ জানিয়েছি তাদের দাবি আদায়ে রাস্তা ছেড়ে শান্তিপূর্ণ আন্দোলন চালিয়ে যেতে। কিন্তু তারা রাস্তা বন্ধ করে আন্দোলন চালিয়ে যাচ্ছে। তবে আন্দোলনে যে কোনো বিশৃঙ্খলা এড়াতে পুলিশ আইন-শৃঙ্খলা রক্ষায় কাজ করছে।'