চড়া দাম, নিম্ন আয়ের মানুষের পাতে উঠছে না ইলিশ

, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, কক্সবাজার | 2024-09-21 17:48:28

ভরা মৌসুমেও কক্সবাজারে পাইকারি থেকে শুরু করে খুচরা বাজারে ইলিশের দাম বেশ চড়া। যে কারণে নিম্ন আয়ের মানুষেরা ইলিশ পাতে তুলতে পারছেন না।

শনিবার (২১ সেপ্টেম্বর) দুপুরে কক্সবাজারের বড় বাজার, বাহারছড়া বাজার, কানাইয়া বাজার ঘুরে দেখা যায়, দেড় কেজি ওজনের ইলিশ বিক্রি হচ্ছে কেজি প্রতি ২৩০০ টাকা, এক কেজি ওজনের ইলিশ ১৮০০ টাকা এবং ৭০০/৯০০ গ্রামের ইলিশ বিক্রি হচ্ছে ১৫০০ টাকায়। ইলিশের এমন দামে অসন্তোষ প্রকাশ করেছেন সাধারণ ক্রেতারা।

গেলো কিছুদিন সাগরে মাছ ধরতে না পারলেও আবহাওয়া পরিস্থিতি স্বাভাবিক হতে শুরু করায় অনেক ট্রলার মাছ ধরতে সাগরে গেছে। অনেক ট্রলার আবার সাগর থেকে মাছ নিয়ে ফিশারিঘাটে ভিড়েছে। কিন্তু ইলিশ ধরা পড়েছে অনেক কম। যে কারণে পাইকারি বাজারেও ইলিশের দাম অনেক বেশি।

কক্সবাজার মৎস্য অবতরণ কেন্দ্রে মায়ের দোয়া ট্রলারের মালিক আব্দুর রশিদ বদ্দারের সঙ্গে কথা হয় বার্তা২৪.কমের প্রতিবেদকের। তিনি বলেন, কয়েকটি ট্রলার আজকে ভিড়েছে। ইলিশ কম হওয়ার কারণে দাম আকাশচুম্বী। পাইকারি কেজির ওপরে ১০০ ইলিশ ১ লাখ ৫০ হাজার থেকে ১ লাখ ৭০ হাজার পর্যন্ত বিক্রি হচ্ছে। এর নিচেগুলো ১ লাখ ২০ হাজার থেকে ১ লাখ ৪০ হাজার টাকায় বিক্রি হচ্ছে।

ব্যবসায়ী মোহাম্মদ আলম বলেন, ফিশারিঘাটে মাছ অনেক কম। তাই দাম বেশি। ব্যবসায়ীরাও অনেক কষ্টে আছি। বেশি দামে মানুষ মাছ কিনছে না। আমরাও কিনতে পারছি না।

রাহুল মহাজন নামের শহরের গোলদিঘির পাড়ের এক বাসিন্দা জানান, ইলিশের দাম আকাশচুম্বী। এতো দামে ইলিশ খাওয়ার চেয়ে খাসির মাংস খাওয়া অনেক ভালো। আমাদের মতো মধ্যবিত্তদের কপালে ইলিশ জুটবে না। গেলো কয়েকদিন ধরে ইলিশ কিনতে চেয়েও কিনতে পারছি না।

সমিতিপাড়ার বাসিন্দা রহিম উদ্দিন বলেন, দাম নাগালের বাইরে থাকার কারণে ইলিশ খাচ্ছি না। কক্সবাজারে হাজার হাজার ইলিশ ধরা পড়লেও আমাদের পাতে ইলিশ উঠে না। এতো দাম দিয়ে ইলিশ কিভাবে কিনব!

এ বিষয়ে কক্সবাজার মৎস্য অবতরণ ও পাইকারি মৎস্য বাজারের ব্যবস্থাপক জি.এম.রব্বানী বার্তা২৪.কমকে বলেন, মৎস্য অবতরণ কেন্দ্রে মাছের জোগান অনেক কম। বৈরী আবহাওয়ার কারণে সাগরে যেতে পারেনি জেলেরা। আবহাওয়া পরিস্থিতি স্বাভাবিক হওয়ার পর ট্রলারগুলো সাগরে মাছ ধরতে গেছে কিন্তু এখনো মাছ নিয়ে ট্রলার ফিরেনি। এই সপ্তাহের মাঝামাঝি হয়তো মাছের দেখা পাওয়া যাবে।

এদিকে আসন্ন দুর্গাপূজা উপলক্ষে ভারতে তিন হাজার টন ইলিশ রফতানির অনুমোদন দিয়েছে সরকার। এ কারণে ইলিশের দাম আরও বাড়তে পারে বলে ধারণা সংশ্লিষ্টদের।

এ সম্পর্কিত আরও খবর