পানি কমছে পদ্মায়, চলছে ত্রাণ বিতরণ

, জাতীয়

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, চাঁপাইনবাবগঞ্জ | 2024-09-30 09:59:25

চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জ উপজেলার পদ্মা, মহানন্দা ও পাগলা নদীর পানি কমতে শুরু করেছে। গত ২৪ ঘণ্টায় পদ্মায় পানি কমেছে ১৩ সেন্টিমিটার, অন্যদিকে মহানন্দায় পানি কমেছে ৫ সেন্টিমিটার।

শিবগঞ্জ উপজেলা প্রশাসনের পক্ষ থেকে বন্যা কবলিত এলাকায় অসহায় মানুষের মাঝে ত্রাণ বিতরণ শুরু করেছেন দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তর কর্তৃপক্ষ। বন্যা কবলিত এলাকায় ত্রাণের চাল বিতরণ করছেন উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা প্রকৌশলী মো. আরিফুল ইসলাম।

জানা যায়, প্রাথমিক পর্যায়ে শিবগঞ্জ উপজেলার ৬টি ইউনিয়নের ৮ হাজার পরিবারের মধ্যে ২ হাজার পরিবারকে ১০ কেজি করে ত্রাণের চাল তুলে দেয়া হয়েছে। এর মধ্যে দুর্লভপুর ইউনিয়নের ১ হাজার পরিবার, মনাকষা ইউনিয়নের ১’শ পরিবার, পাঁকা ইউনিয়নে ৮’শ পরিবার, উজিরপুর ইউনিয়নে ৫০টি পরিবার ও ঘোড়াপাকিয়া ইউনিয়নে ৫০টি পরিবারকে ১০ কেজি করে চাল দেয়া হয়।

ত্রাণ বিতরণকালে উপস্থিত ছিলেন, উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা প্রকৌশলী মো. আরিফুল ইসলাম, সহকারি উপজেলা শিক্ষা অফিসার মো. রফিকুল ইসলাম, পাঁকা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আব্দুল মালেক, ইউনিয়ন প্রশাসনিক কর্মকর্তা আব্দুল আহাদসহ স্থানীয় জনপ্রতিনিধিরা।

এ সময় বন্যা কবলিত এলাকা নিশিপাড়া, লক্ষ্মীপুর, জামাইপাড়া, ১০ রশিয়া, করিম মড়ল টোলা ও শিয়ালপাড়া সহ বন্যা কবলিত বিভিন্ন এলাকায় ত্রাণের চাল বিতরণ করা হয়।

এদিকে চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জ উপজেলার প্রায় ১৩’শ হেক্টর ফসলি জমি তলিয়ে গেছে। সেই সাথে ৬টি ইউনিয়নের ৮ হাজার ৮’শ টি পরিবারের ৩৫ হাজার ৫৩০জন মানুষ ও ১৭টি প্রাথমিক বিদ্যালয়সহ ২১টি শিক্ষা প্রতিষ্ঠান এবং বিভিন্ন ধর্মীয় প্রতিষ্ঠান পানি বন্দি রয়েছে। ফলে বন্ধ রয়েছে শিক্ষা কার্যক্রম।

উপজেলা দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরের কর্মকর্তা প্রকৌশলী আরিফুল ইসলাম জানান, শিবগঞ্জ উপজেলার ৬টি ইউনিয়নের বন্যার পানি ঢুকে পড়ায় ৮ হাজার ৮’শ পরিবার ক্ষতিগ্রস্ত হয়েছে। আর সবচেয়ে বেশি দুর্লভপুর ইউনিয়নে ক্ষতিগ্রস্ত হয়েছে। এ এলাকায় ৭ হাজার ৪১৭টি পরিবার ক্ষতিগ্রস্ত ও পানিবন্দি রয়েছে বলে জানা গেছে। এছাড়া পাঁকা ইউনিয়নে ৭৫০টি, উজিরপুর ইউনিয়নে ১২৮টি, মনাকষা ইউনিয়নে ৩৪৫টি ও ঘোড়াপাকিয়া ইউনিয়নে ১৫০টি পরিবার ক্ষতিগ্রস্ত ও পানবন্দি রয়েছে।

ক্ষতিগ্রস্ত পরিবারদের খোঁজখবর নিয়ে তাদের নাম তালিকায় অন্তর্ভুক্ত করেছি। সেই তালিকা অনুযায়ী জেলা প্রশাসক মো. আব্দুস সামাদ এর নির্দেশে দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তর ত্রাণ সহায়তা ত্রাণ নিয়ে আমরা ৬টি ইউনিয়নের মধে ৫টি ইউনিয়নে আপতত খাদ্য সহায়তা হিসেবে ২ হাজার পরিবারকে ১০ কেজি করে খাদ্য সহায়তার জন্য চাল দেয়া হচ্ছে। এই সহায়তা অব্যাহত থাকবে।

চাঁপাইনবাবগঞ্জ পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী এস এম আহসান হাবীব জানান, চাঁপাইনবাবগঞ্জের পদ্মা ও মহানন্দায় পানি করতে শুরু করায় বন্যায় আশঙ্কা কমে এসেছে।

এদিকে চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জ উপজেলায় প্লাবিত হওয়া নিম্নাঞ্চলের ৩ শতাধিক পরিবারের মাঝে ত্রাণ বিতরণ করছে স্থানীয় উপজেলা প্রশাসন।

এ সম্পর্কিত আরও খবর