রাত হলেই বাড়ে অটোরিকশার চাপ, বেপরোয়া গতিতে ঘটছে দুর্ঘটনা

, জাতীয়

মেহেদী হাছান মাহীম, স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2024-10-04 20:31:57

রাজধানীর প্রধান সড়কগুলোতে বেপরোয়া গতিতে কোনো নিয়মকানুন ছাড়াই চলাচল শুরু করেছে ব্যাটারিচালিত অটোরিকশা। ফলে সড়কগুলোতে বাড়তে শুরু করেছে  দুর্ঘটনা ও যানজট।

গত ২২ সেপ্টেম্বর থেকে ২৮ সেপ্টেম্বর পর্যন্ত মোট সাতদিন ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) ট্রাফিক বিভাগের পক্ষ থেকে অটোরিকশা বন্ধে অভিযান চালানো হয়। অভিযানের পর থেকে দিনের বেলায় অটোরিকশা কম চলাচল করলেও রাতের বেলায় ঠিকই প্রধান সড়কগুলোতে বেপরোয়া গতিতে চলাচল করে এই অটোরিকশাগুলো। ফলে ট্রাফিক নিয়ন্ত্রণে হিমশিম খেতে হয় ট্রাফিক পুলিশের।

শুক্রবার (৪ অক্টোবর) রাজধানীর বিভিন্ন জায়গায় ঘুরে পায়েচালিত রিকশাচালক ও  অটোরিকশা চালকদের সাথে কথা বলে এমন চিত্র দেখা গেছে।

সরেজমিনে রাজধানীর খিলগাঁও রেলগেট, রাজারবাগ, ফকিরাপুল মোড়, দৈনিক বাংলা মোড়, পুরোনো পল্টন, নয়া পল্টন, কাকরাইল মোড়, বেইলি রোড, কাকরাইল, মিন্টু রোড, হেয়ার রোড, শাহবাগ, নিউ এলিফ্যান্ট রোডসহ বিভিন্ন এলাকায় ঘুরে দেখা যায়, এই এলাকাগুলোতে অন্যান্য দিনের তুলনায় ব্যাটারিচালিত অটোরিকশা অনেক কম চলাচল করছে।

ফারুক নামের একজন প্যাডেলচালিত রিকশাচালক বার্তা২৪.কমকে বলেন, দিনের বেলায় অটোরিকশা কম চলাচল করলেও রাতের বেলায় তারা ঠিকই চলাচল করে। তারা এখনো বেপরোয়া গতিতে রিকশা চালায়। পুলিশ দেখলে তাদের রিকশার সিট খুলে রেখে দেয়।

মিলন নামের একজন সিএনজি বলেন, অটোরিকশা চালকরা অতিরিক্ত গতিতে রিকশা চালায়। দিনে একটু তাদের চলাচল কম দেখি। কিন্তু রাতের বেলায় অটোরিকশা বেড়ে যায়। তাদের কারণে রাস্তায় যানজটেরও সৃষ্টি হয়। আবার দুর্ঘটনাও ঘটে।

তিনি আরও বলেন, দুদিন আগেও মিরপুরে আমার চোখের সামনে একটি অটোরিকশা এসে একজন নারীকে ধাক্কা দেয়। রাস্তায় পড়ে তার হাত-পা ছিলে যায়। পরবর্তীতে হাসপাতালে নিয়ে যাওয়া হয়। অটোরিকশা চালকরা কোনো নিয়মকানুন মানছে না।

আরিয়ান নামের একজন পথচারী বলেন, আগে বাসায় তাড়াতাড়ি যাওয়ার জন্য অটোরিকশায় উঠতাম। কিন্তু অটোরিকশা বেপরোয়া গতিতে চালানোর কারণে ভয় লাগে। একদিন আমি ছোটখাটো এক দুর্ঘটনার শিকার হয়েছি। ভাগ্য ভালো বেঁচে গেছি। তখন থেকে আমি আর অটোরিকশায় উঠি না।

বিল্লাল নামের এক ব্যাটারিচালিত অটোরিকশা চালক বার্তা২৪.কমকে বলেন, পুলিশের অভিযানের পর আমরা প্রধান সড়কগুলোতে কম চলাচল করার চেষ্টা করি। পুলিশ দেখলেই আমাদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করে। অটোরিকশার বৈদ্যুতিক সংযোগ বিচ্ছিন্ন, সিট জব্দ, ব্যাটারি জব্দ করা হয়।

তিনি আরও বলেন, রাতের বেলায় আমরা একটু বেশি চলাচল করি। অটোরিকশা না চালালে তো ইনকাম করতে পারব না।

শাহবাগ মোড়ের ট্রাফিক সার্জেন্ট কুদ্দুস বার্তা২৪.কমকে বলেন, আমরা অটোরিকশা দেখলেই থামিয়ে সিট জব্দ করে রেখে দিই। আজকে সকাল থেকে প্রায় ১৫-১৬টি সিট জব্দ করেছি। প্রধান সড়কগুলোতে যাতে বেপরোয়া গতিতে অটোরিকশা চলাচল করতে না পারে আমরা সেটি করার চেষ্টা করছি।

এ সম্পর্কিত আরও খবর