ময়মনসিংহে পাহাড়ি ঢল: সীমান্তে হাজারো মানুষ পানিবন্দি

  • ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ময়মনসিংহ
  • |
  • Font increase
  • Font Decrease

ময়মনসিংহে পাহাড়ি ঢল/ছবি: সংগৃহীত

ময়মনসিংহে পাহাড়ি ঢল/ছবি: সংগৃহীত

ময়মনসিংহে গত ২৪ ঘন্টায় ১৪৯ মিলিমিটার বৃষ্টিপাত হয়েছে। এতে জেলার সীমান্তবর্তী উপজেলা হালুয়াঘাট এবং ধোবাউড়া উপজেলার বেশ কিছু গ্রাম প্লাবিত হয়েছে। পানিবন্দি হয়ে পড়েছে হাজার হাজার মানুষ।

শুক্রবার (৪ অক্টোবর) দিনভর জেলার সকল উপজেলায় বৃষ্টিপাত হয়। বিশেষ করে সিমান্তবর্তী হালুয়াঘাট, ধোবাউড়ায় বৃষ্টিপাত ও পাহাড়ি ঢলে বেশ কিছু গ্রাম প্লাবিত হয়েছে। তলিয়ে গেছে ফিশারি, কয়েক হাজার একর জমির ফসল।

বিজ্ঞাপন

স্থানীয় সুত্র জানায়, গত ২৪ ঘন্টার টানা বর্ষণ আর পাহাড়ি ঢলে প্লাবিত হয়েছে জেলার সীমান্তবর্তী হালুয়াঘাট, ধোবাউড়াসহ আশপাশের এলাকা। প্রবল বর্ষণে তলিয়ে যায় রাস্তাঘাট, বহু ঘরবাড়ি, স্কুল কলেজ, মাছের ফিসারিসহ বিভিন্ন প্রতিষ্ঠান।

ধোবাউড়া উপজেলা নির্বাহী কর্মকর্তা নিশাত শারমিন বলেন, উপজেলার দক্ষিণ মাইজপাড়া ও ঘোষগাঁও, কয়টা গ্রাম তলিয়ে গেছে পুরাপুরি তথ্য এখনো পাইনি। নেতাই নদীর বাঁধ কিছু কিছু পয়েন্টে ভেঙে গেছে। এক থেকে দেড় হাজার লোক পানিবন্দী আছে, প্রায় তিনশত ঘরবাড়ির পানিতে তলিয়ে গেছে। আমরা প্রাথমিক ভাবে সকল ইউনিয়ন পরিষদ চেয়ারম্যানদের বলেছি জানমালের নিরাপত্তার ব্যবস্থা নিতে। যদি কেউ পানিবন্দি হয়ে থাকে। তাহলে তাকে সাথে সাথে উদ্ধার করে প্রাথমিক বিদ্যালয়ে নেয়ার নির্দেশনা দেয়া হয়েছে। সকল প্রাথমিক বিদ্যালয় গুলোকে আশ্রয় কেন্দ্র হিসেবে ঘোষণা করা হয়েছে। এখন পর্যন্ত কোন প্রাণহানির ঘটনা ঘটে নাই।

হালুয়াঘাট উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) আবিদুর রহমান বলেন, এটা নিয়ে আমরা কাজ করছি। যেসব এলাকায় পানি আটকে জলাবদ্ধতা দেখা দিয়েছে সেখান থেকে মানুষকে সরিয়ে নেওয়া হচ্ছে। উপজেলা স্বাস্থ কমপ্লেক্সের জরুরি বিভাগের সামনে, সাবরেজিস্টার অফিসের সামনে খাদ্যগুদামের সামনে পানি জমে আছে। এছাড়া উপজেলার বেশ কিছু গ্রামের মানুষ পানিবন্দি হয়ে পড়েছে।

ময়মনসিংহ আবহাওয়া ইনচার্জ মিজানুর রহমান বলেন, গত ২৪ ঘন্টায় জেলায় ১৪৯ মিলিমিটার বৃষ্টি হয়েছে। পরবর্তী দিনগুলোতে আবহাওয়া কেমন থাকবে। কেন্দ্রীয় আবহাওয়া অফিস থেকে জানানো হবে বা অনলাইনে দেয়া আছে। সেখান থেকে দেখে নিতে পারেন।