এবার 'বাংলার সৌরভ' জাহাজে ভয়াবহ আগুন!

, জাতীয়

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, চট্টগ্রাম ব্যুরো | 2024-10-05 03:23:48

বাংলাদেশ শিপিং করপোরেশনের (বিএসসি) জাহাজ ‘এমটি বাংলার জ্যোতি’তে বিস্ফোরণের পর অগ্নিকাণ্ডের ক্ষত না শুকানোর আগেই এবার একই প্রতিষ্ঠানের জাহাজ ‘এমটি বাংলার সৌরভ’-এ আগুন লাগার খবর পাওয়া গেছে।

শুক্রবার (৪ অক্টোবর) দিবাগত রাত পৌনে একটার দিকে বঙ্গোপসাগরের পতেঙ্গা এলাকায় নোঙর করা জাহাজটিতে বিস্ফোরণের পর আগুন ধরে যায়। 

এর আগে গত সোমবার এমটি বাংলার জ্যোতি জাহাজে বিস্ফোরণের পর আগুনের ঘটনায় তিনজন মারা যান। বাংলার সৌরভের নাবিকদের ভাগ্যে কী ঘটেছে তা এখনো জানা যায়নি।

বাংলার সৌরভে আগুনের বিষয়টি নিশ্চিত করেছেন ফায়ার সার্ভিস চট্টগ্রাম অঞ্চলের বার্তা কক্ষের এক অপারেটর। তিনি বার্তা২৪.কমকে বলেন, আমাদের কাছে ৯৯৯ থেকে একটি সংবাদ এসেছে বঙ্গোপসাগরে মাঝে বাংলার সৌরভ নামের একটি জাহাজে আগুন জ্বলছে। আমি নৌবাহিনীর সঙ্গে কথা বলেছি, তারাও বলছেন জ্বলতেছে। কিন্তু সাগরে তো ফায়ার সার্ভিস কি করবে! তারপরও আমরা কর্ণফুলী ও ইপিজেড ফায়ার সার্ভিসকে যেতে বলেছি। আমরা ১২টা ৫০মিনিটের দিকে সংবাদটি পাই।

ফেসবুকে ছড়িয়ে পড়া বিভিন্ন ভিডিওতে দেখা গেছে, আগুন ভয়াবহ রূপ ধারণ করেছে। অনেকে এটিকে বাংলার জ্যোতিতে যেভাবে আগুন লেগেছিল সেটির সঙ্গে তুলনা করছেন।

রাত ১টার দিকে ঘটনাস্থলের কাছাকাছি থেকে লুৎফর হোসাইন নামের এক যুবক ফেসবুকে লাইভ দেন। সেখানে তিনি লিখেনছেন, 'রাত পৌনে ১টার দিকে ট্যাঙ্কার জাহাজে আগুন।' ওই ভিডিওতে দেখা যায়। একটি জাহাজে আগুন জ্বলছে।

বাংলাদেশ মার্চেন্ট মেরিনার্স অ্যাসোসিয়েশনের একাধিক সূত্র জানায়, একটি জাহাজের আয়ুষ্কাল থাকে ২০ থেকে ২৫ বছর। এরপর তা আন্তর্জাতিক রুটে চলাচল করতে পারে না। কিন্তু এমটি বাংলার জ্যোতি ও এমটি বাংলার সৌরভ নামের ট্যাংকার দুইটি ১৯৮৭ সালে নির্মিত হয়েছিল ডেনমার্কে। ট্যাংকার দুটি চট্টগ্রাম বন্দরের বহির্নোঙরে অপেক্ষমাণ বড় ট্যাংকার থেকে অপরিশোধিত জ্বালানি তেল সংগ্রহ করে পতেঙ্গার বিভিন্ন ডিপোতে নিয়ে আসে।

এ সম্পর্কিত আরও খবর