ঢাকাসহ ৫ বিভাগে অতিভারী বৃষ্টি, চট্টগ্রামে পাহাড় ধসের শঙ্কা

, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম,ঢাকা | 2024-10-05 11:33:04

ঢাকাসহ দেশের পাঁচ বিভাগের বিভিন্ন স্থানে আগামীকাল রোববার (৬ অক্টোবর) সকাল পর্যন্ত ভারী থেকে অতিভারী বর্ষণ হতে পারে। সেইসঙ্গে পাহাড়ে ধসের আশঙ্কাও রয়েছে বলে পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অফিস।

শনিবার (৫ অক্টোবর) আবহাওয়া অধিদফতরের আবহাওয়াবিদ খো. হাফিজুর রহমানের সই করা ভারি বর্ষণের সতর্কবার্তায় এই তথ্য জানা গেছে।

এতে বলা হয়েছে, সক্রিয় মৌসুমি বায়ুর প্রভাবে ঢাকা, ময়মনসিংহ, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের কোথাও কোথাও আজ সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টায় ভারী থেকে অতিভারী বর্ষণ হতে পারে।

এদিকে ভারী থেকে অতিভারী বর্ষণজনিত কারণে চট্টগ্রাম বিভাগের পাহাড়ি এলাকার কোথাও কোথাও ভূমিধসের আশঙ্কাও রয়েছে।

আবহাওয়া অফিসের তথ্য অনুযায়ী, ৪৪ থেকে ৮৮ মিলিমিটার বৃষ্টির পরিমাণকে ভারি ধরা হয়। আর ২৮৯ মিলিমিটার বৃষ্টির পরিমাণকে অতিভারি ধরা হয়।

অন্যদিকে নদীবন্দরের সতর্কবার্তায় বলা হয়েছে, রংপুর, পাবনা, বগুড়া, টাঙ্গাইল, ময়মনসিংহ, ফরিদপুর, ঢাকা, যশোর, কুষ্টিয়া, খুলনা, বরিশাল, পটুয়াখালী, নোয়াখালী, কুমিল্লা, চট্টগ্রাম, কক্সবাজার এবং সিলেট জেলার ওপর দিয়ে ঝড়ের আশঙ্কা রয়েছে।

দক্ষিণ বা দক্ষিণ পূর্ব দিক থেকে ঘণ্টায় ৪৫-৬০ কিলোমিটার বেগে অস্থায়ীভাবে এই ঝড় হতে পারে। একইসঙ্গে বৃষ্টি বা বজ্রবৃষ্টিরও আশঙ্কা রয়েছে। এসব এলাকার নদীবন্দরকে এক নম্বর সতর্ক সংকেত দেখাতে বলেছে আবহাওয়া অফিস।

এ সম্পর্কিত আরও খবর