রংপুরে বেড়েছে পাসের হার, জিপিএ-৫ দ্বিগুণ

, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, রংপুর | 2024-10-15 15:39:31

এইচএসসি পরীক্ষার্থীদের ফলাফলে বাঁধভাঙা উচ্ছ্বাস শিক্ষার্থীদের। তাদের সাফল্যে আনন্দিত শিক্ষক ও অভিভাবকরাও। গত বছরের থেকে এবার বেড়েছে পাসের হার। জিপিএ- ৫ এর সংখ্যা বেড়েছে দ্বিগুণেরও বেশি।

মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড দিনাজপুর এর তথ্য সূত্রে, এ বছর দিনাজপুর শিক্ষাবোর্ডের অধীনে রংপুর বিভাগের ৬ শত ৬৫টি কলেজের ২০৪টি পরীক্ষা কেন্দ্রে ১ লাখ ১২ হাজার ১১৫ জন পরীক্ষার্থী অংশ নেয়। এর মধ্যে ছাত্র ৫৪ হাজার ৯৭৬ জন ও ছাত্রী ৫৭ হাজার ১৩৯ জন। শতভাগ পাস করেছে ২০ টি কলেজ। শিক্ষার্থীদের পাশের হার ৭৭ দশমিক ৫৬ শতাংশ।

মঙ্গলবার (১৫ অক্টোবর) সকালে অনলাইনের মাধ্যমে কোনো আনুষ্ঠানিকতা ছাড়াই এইচএসসি পরীক্ষার্থীর ফলাফল প্রকাশ হয়। সকাল থেকে শিক্ষার্থী ঘরে বসে থেকেই ওয়েবসাইটে তাদের ফলাফল দেখে আনন্দ ভাগাভাগি করতে নিজ কলেজে আসেন। শিক্ষার্থীদের এই অর্জনে খুশি শিক্ষক ও অভিভাবকরা।

এবছর এইচএসসি পরীক্ষার ফলাফলে রংপুরে শীর্ষ স্থান ধরে রেখেছে রংপুর কালেক্টরেট স্কুল এন্ড কলেজ। এ বছরের এইচএসএসি পরীক্ষার ফলাফলে প্রতিষ্ঠানটির ৫২৯ জন পরীক্ষার্থী অংশগ্রহণ করে কৃতকার্য হয়েছে ৫১৯ জন। আর জিপিএ-৫ পেয়েছে ২২৭ জন শিক্ষার্থী। প্রতিষ্ঠানটির গড় পাশের হার ৯৮ দশমিক ১১ শতাংশ ।

রংপুর কালেক্টরেট স্কুল এন্ড কলেজের অধ্যক্ষ মোছা. আঞ্জুমান আরা বলেন, প্রতিবছরের মত এবারও আমাদের শতভাগ পাশ ও ২২৭ জন শিক্ষার্থী জিপিএ-৫ পেয়ে ফলাফলে শীর্ষ স্থানে আছি। আজকে এইচএসসি পরীক্ষার্থীর ফলাফলে তাদের অভিভাবক হিসেবে অনেক বেশি আনন্দিত। আমার কলেজের ঐতিহ্য ও সুনাম ধরে রাখার চেষ্টায় শিক্ষার্থীদের প্রতি যত্ন নেয়া হয়ে থাকে।   সর্বোচ্চ চেষ্টাটুকু করে তাদের মাধ্যমে রংপুরের সুনামখ্যাত এই কলেজের সম্মান ধরে রাখা হয়।  তাদের কঠোর পরিশ্রমের সাথে জড়িয়ে আছে শিক্ষক ও অভিভাবকদের যত্ন। সবমিলিয়ে তাদের সাফল্য সম্ভব হয়েছে। আজকের এই শিক্ষার্থীরাই আমাদের আগামী দিনের ভবিষ্যৎ। আগামীতে রংপুরে শীর্ষ স্থান ধরে রাখতে সর্বোচ্চ চেষ্টাটুকু করবো৷

ফলাফল প্রকাশের উচ্ছ্বাস প্রকাশ করেন বেশিরভাগ শিক্ষা প্রতিষ্ঠানর শিক্ষার্থী, শিক্ষকরা। সন্তানের সাফল্যে খুশি অভিভাবকরাও।

উল্লেখ, রংপুরে স্বনামধন্য শিক্ষাপ্রতিষ্ঠানের এইচএসসি পরীক্ষার্থীর ফলাফল কালেক্টরেট স্কুল এন্ড কলেজে পরীক্ষার সংখ্যা ৫২৯ কৃতকার্য ৫১৯ ও পাশের হার ৯৮.১১ শতাংশ। ক্যান্ট পাবলিক স্কুল এন্ড কলেজের পরীক্ষার্থী ৯৪২ কৃতকার্য ৯২৩ ও পাশের হার ৯৭.৯৮ শতাংশ। পুলিশ লাইন্স স্কুল এন্ড কলেজের পরীক্ষার্থী ৮১৮ কৃতকার্য ৭৮১ ও পাশের হার ৯৫.৪৮ শতাংশ। রংপুর সরকারি কলেজ পরীক্ষার্থী ১২৫৭, কৃতকার্য ১২২৮ ও পাশের হার ৯৭.৬৯ শতাংশ। সরকারি বেগম রোকেয়া কলেজে পরীক্ষার্থী ৮৯১, কৃতকার্য ৮২৬ ও পাশের হার ৯২.৭০ শতাংশ। লায়ন্স স্কুল এন্ড কলেজে পরীক্ষার্থী ৫১০, কৃতকার্য ৪৭৭ ও পাশের হার ৯৩.৫৩  শতাংশ। কারমাইকেল কলেজে পরীক্ষার্থী ৯৯৫ কৃতকার্য ৯৩১ ও পাশের হার ৯৩.৫৭ শতাংশ।

এ সম্পর্কিত আরও খবর