যন্ত্রপাতির ব্যবহারে বদলে যাচ্ছে কৃষির চিত্র

সিলেট, জাতীয়

নূর আহমদ, সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-28 02:21:25

বীজতলা তৈরি, চারা উৎপাদন, রোপণ, ধান কাটা, মাড়াই ও খড় সংগ্রহসহ কৃষি কাজের সর্ব ক্ষেত্রেই এখন প্রযুক্তি ব্যবহার বেড়েছে। স্বল্প সময় ও জনবল চাহিদা মতো জমি চাষ করতে পারায় এর প্রতি আগ্রহ বাড়ছে কৃষকদের। সিলেটের বিশ্বনাথ উপজেলায় প্রযুক্তি ব্যবহার করে সুফল পেয়েছেন অনেক কৃষক।

উপজেলা কৃষি অফিস সূত্র জানায়, খরচ সাশ্রয়ে গত আমন মৌসুমে কৃষকরা কম্বাইন হারভেস্টার দিয়ে প্রায় ২২০ একর ও রিপার দিয়ে ৮৩ একর জমির ধান কাটেন। পরে খড় সংগ্রহ করে ভেলার মেশিনের সাহায্যে খড়ের রোল বানিয়ে সংরক্ষণের জন্য রাখা হয়।

চলতি ব্যুরো মৌসুমে কৃষি অফিস লক্ষ্য মাত্র নির্ধারণ করেছে ৭২৮০ হেক্টর। ইতোমধ্যে মধ্যে এ বছরই প্রথম এ উপজেলায় রাইস ট্রান্সপ্লান্টার দিয়ে প্রায় ২৫ একর জমি রোপণ করা হয়েছে। এর আগে তারা সরকারি ও এসিআই মটরস’র প্রশিক্ষণ নিয়ে মেশিনে রুপনের উপযোগী বিশেষ কায়দায় তৈরি বীজতলায় চারা উৎপাদন করেন। কৃষি কাজে এই উপজেলার কৃষকরা ব্যবহার করছেন কম্বাইন হারভেস্টার ৯টি, রিপার ১৮টি, রাইস ট্রান্সপ্লান্টার ৮টি। সরকারি ভর্তুকি ৫০-৭০% আওতায় এসব কৃষিযন্ত্রের সুবিধা ভোগ করছেন কৃষকরা।

এবার প্রথম বারের মতো রাইস ট্রান্সপ্লান্টার দিয়ে বোরো ধানের চারা রোপণ করেছেন চাষি আহমদ আলী। তার প্রত্যাশা পূর্বের তুলনায় ভালো ফলন হবে।

উপজেলা কৃষি কর্মকর্তা রমজান আলী বলেন, 'যন্ত্রের মাধ্যমে খুব সহজেই কৃষিকাজ সম্পন্ন করা যায়। সরকারের প্রতিশ্রুতিই হচ্ছে কৃষিকে যান্ত্রিকীকরণ। এরই ধারাবাহিকতায় যন্ত্রপাতিতে ভর্তুকির মাধ্যমে কৃষকদের সহায়তা দেয়া হচ্ছে।'

এ সম্পর্কিত আরও খবর