তিস্তার বুকে দাঁড়িয়ে পানির জন্য কান্না

রংপুর, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, রংপুর, বার্তা২৪.কম | 2023-08-31 04:20:29

তিস্তার পানির ন্যায্য হিস্যার দাবিতে মানববন্ধন করেছে বাসদ। রোববার (১৭ ফেব্রুয়ারি) দুপুরে রংপুরের কাউনিয়ায় শুষ্ক তিস্তার বুকে দাঁড়িয়ে এ দাবি জানানো হয়।

বাসদের (মার্কসবাদী) রংপুর জেলা শাখার উদ্যোগে অনুষ্ঠিত মানববন্ধনে বক্তারা বলেন, সাম্রাজ্যবাদী ভারতের পানি আগ্রাসী নীতির কারণে তিস্তা নদী আজ মরা নদীতে পরিণত হয়েছে। বাংলাদেশের উজানে গজল ডোবায় আন্তর্জাতিক নদী আইন অমান্য করে বাঁধ দিয়েছে ভারত। শুষ্ক মৌসুমে সেচের জন্য যখন পানি দরকার, তখন তারা পানি আটকে রাখে। আর বর্ষা মৌসুমে পানিতে ভাসিয়ে দেয়।

দীর্ঘদিন ধরে আন্দোলন চললেও সরকারের নতজানু পররাষ্ট্রনীতির কারণে তিস্তার পানির ন্যায্য হিস্যা আদায় হচ্ছে না। এমন অভিযোগ তুলে ধরে বাসদ নেতারা বলেন, তিস্তা নদী উত্তরবঙ্গের জীবনরেখা। এই নদীকে কেন্দ্র করে এই অঞ্চলের ভূপ্রকৃতি, জীববৈচিত্র্য কৃষি ব্যবস্থা গড়ে উঠেছে। হাজার হাজার জেলে পরিবার নদীতে মাছ ধরে জীবিকা নির্বাহ করত। নদীতে সারা বছর মানুষ নৌকায় যাতায়াত করতে পারত, শুষ্ক মৌসুমেও নদীতে ১৪০০ কিউসেক পানি থাকত। এখন এসব যেন গল্প।

বাসদ (মার্কসবাদী) জেলা সমন্বয়ক কমরেড আনোয়ার হোসেন বাবলুর সভাপতিত্বে মানববন্ধনে বক্তব্য রাখেন- জেলা সদস্য আহসানুল আরেফিন তিতু, রোকনুজ্জামান রোকন, আবু রায়হান বকসি প্রমুখ।

মানববন্ধন থেকে তিস্তায় অবিলম্বে পানি দিয়ে উত্তরাঞ্চলের প্রাণ প্রকৃতি ও কৃষি বাঁচাতে সরকারকে কার্যকরী উদ্যোগ গ্রহণের দাবি জানান।

এ সম্পর্কিত আরও খবর