রাজনীতি এখন মানুষের জন্য করা হয় না: অরুন্ধতী

ঢাকা, জাতীয়

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-09-01 06:45:45

রাজনীতি এখন আর মানুষের জন্য মনে হয় করা হয় না বলে মন্তব্য করেছেন ভারতের প্রখ্যাত ঔপনাসিক, অ্যাক্টিভিস্ট অরুন্ধতী রায়।

মঙ্গলবার (৫ মার্চ) মাইডাস সেন্টারে 'অ্যাটমোস্ট এভরিথিং' শিরোনামের অনুষ্ঠানে আলোকচিত্রী শহিদুল আলমের সঙ্গে আলাপচারিতায় তিনি এসব কথা বলেন।

অরুন্ধতী বলেন, রাজনীতি এখন মানুষের জন্য মনে হয় করা হয় না। এখন রাজনীতি হয়, নদী,  বাঁধ, বিভিন্ন প্রকল্পকে ঘিরে। এ সব কিছুকে রুপ দেওয়ার জন্য মানুষের চিরন্তন জীবন বিপন্ন করা হয়।

তিনি বলেন, রাজনীতিকদের খুবই ক্ষমতাবান মনে হলেও অনেক সময়ই তারা ক্ষমতাহীন।

তার উপন্যাস দ্য গড অব স্মল থিংসের কিছু লাইন শ্রোতাদের উদ্দেশে পড়ে শোনান অরুন্ধতী। তিনি বলেন, আমি একজন মোবাইল রিপাবলিক। মানুষের মধ্যে ধর্মীয় উন্মাদনা পারমানবিক বোমার মত চেপে বসে আছে।

এক প্রশ্নের কথায় জানান, বাংলাদেশ, ভারত বা পাকিস্তান এভাবে আমি এ দেশগুলোকে ভাগ করতে চাই না। আসলে এগুলো একই দেশ।

তিনি বলেন, পানির বণ্টন এ দেশগুলোকে জাতীয়তাবাদের দিক থেকে সিদ্ধান্ত নিলেও শেষ পর্যন্ত তারা নিজেরই ক্ষতি করছে। বাঁধ নির্মাণ করে শেষ পর্যন্ত কারোও লাভ হবে না। গণতন্ত্র মানে শুধু নির্বাচনকে বোঝানো হচ্ছে। কিন্তু বিষয়টি এমন নয়। আজ গণতন্ত্র যাদের প্রতিনিধিত্ব করে তা খুবই স্বল্প মানুষের জন্য।

এর আগে দুপুরে কৃষিবিদ ইন্সটিটিউটে তার এ আলোচনা সভা অয়োজন করা হলেও নিরাপত্তার কারণে তা স্থগিত করা হয়।  পরে সন্ধ্যার অনুষ্ঠানে এ সভা অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, ড. কামাল হোসেন, ডা. জাফরুল্লাহ, আইনজীবী ড.শাহদীন মালিক।

এ সম্পর্কিত আরও খবর