আইসিবি ইসলামী ব্যাংকের নথিপত্র তলব করেছে দুদক

ঢাকা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট,বার্তা২৪.কম | 2023-08-24 04:33:09

ভুয়া নাম ও ঠিকানা ব্যবহার করে অবৈধভাবে ঋণ প্রস্তাব প্রেরণ ও অনুমোদন করে ৯৯ লাখ ১৫ হাজার ৩৪৩ টাকা উত্তোলন করে আত্মসাতের অভিযোগে আইসিবি ইসলামী লিমিটেডের (সাবেক ওরিয়েন্টাল ব্যাংক) কাওরান বাজার শাখার সংশ্লিষ্ট নথিপত্র তলব করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

বুধবার(১৩ মার্চ)  দুদকের প্রধান কার্যালয় থেকে তদন্ত কর্মকর্তা ও সংস্থাটির সহকারী পরিচালক মো: গুলশান আনোয়ার প্রধান ওই কেলেঙ্কারির বিষয়ে বাংলাদেশ ব্যাংকের তদন্ত প্রতিবেদন ও ঋণের হিসাবসংশ্লিষ্ট নথিপত্র তলব করে চিঠি দিয়েছেন।

মামলার আসামিরা হলেন আইসিবি ইসলামী ব্যাংক লিমিটেডের সাবেক অ্যাসিসট্যান্ট ভাইস প্রেসিডেন্ট তরিকুল ইসলাম খান এবং সাবেক সিনিয়র অ্যাসিসট্যান্ট ভাইস প্রেসিডেন্ট মুস্তাক আহমেদ। 
বাংলাদেশ ব্যাংকের প্রধান কার্যালয়ের ডিপার্টমেন্ট অব ব্যাংকিং ইন্সপেকশন-১ শাখার মহাব্যবস্থাপক স্বাক্ষরিত চিঠিতে চাহিদাকৃত নথিপত্র চলতি সপ্তাহের মধ্যে পাঠানোর অনুরোধ করা হয়েছে।
তলবকৃত রেকর্ডপত্রের মধ্যে রয়েছে, আইসিবি ইসলামী ব্যাংকের কাওরান বাজার শাখার মেসার্স হক ডেভেলপমেন্টের বিষয়ে বাংলাদেশ ব্যাংকের ডিবিই-১ কর্তৃক ২০০৬ ও ২০০৭ সালের তদন্ত প্রতিবেদন এবং এ বিষয়ে বিশেষ কোনো তদন্ত হয়ে থাকলে তার সত্যায়িত কপি।
আইসিবি ইসলামী ব্যাংকের কাওরান বাজার শাখার গ্রাহক হক ডেভেলপমেন্টের (অ্যাকাউন্ট নং ১৩৩০০০১৩৩৯২) হিসাব খোলার ফর্মসহ সংশ্লিষ্ট অন্যান্য রেকর্ডপত্র, ব্যাংক স্টেটমেন্ট, ওই হিসাবের পরিচয়দানকারীর নাম, ঠিকানা, হিসাব নম্বর ও ব্যাংক স্টেটমেন্ট, লোন অনুমোদনকারী কর্মকর্তার ব্যক্তিগত সব নথিপত্র, হক ডেভেলপমেন্টের মালিক হাসান আহমেদের নামে বরাদ্দকৃত লোন প্রদান সংক্রান্ত সব নথিপত্র, হক ডেভেলপমেন্টের ঋণ হিসাবের ব্যাংক স্টেটমেন্ট ও বর্তমানে ঋণের সর্বশেষ অবস্থার বিবরণ ইত্যাদি।
মামলার এজাহার সূত্রে জানা যায়, ২০১৮ সালের ৪ জুন দুদকের উপসহকারী পরিচালক সিলভিয়া ফেরদৌসের দায়েরকৃত মামলায় আসামিদের বিরুদ্ধে ভুয়া নাম ও ঠিকানা ব্যবহার করে অবৈধভাবে ঋণ প্রস্তাব প্রেরণ ও অনুমোদন করে ৯৯ লাখ ১৫ হাজার ৩৪৩ টাকা উত্তোলন করে আত্মসাতের অভিযোগ আনা হয়েছে।

এ সম্পর্কিত আরও খবর