‘ফণী’ নিয়ে রাজশাহীতে উৎকণ্ঠা, জেলাজুড়ে সতর্কতা জারি

রাজশাহী, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট রাজশাহী বার্তা২৪.কম | 2023-08-26 02:49:11

সুপার সাইক্লোন ‘ফণী’ দেশের উত্তরাঞ্চলের ওপর দিয়ে বয়ে যাওয়ার আশঙ্কায় জেলাজুড়ে সতর্কতা জারি করেছে রাজশাহী জেলা প্রশাসন। জেলার নয়টি উপজেলার গ্রাম পর্যায়ে শুরু করা হয়েছে সতর্কতামূলক মাইকিং। জেলার স্কুল, কলেজ ও মাদরাসাগুলোকে আশ্রয়কেন্দ্র হিসেবে প্রস্তুত রাখা ও শুকনো খাবার মজুদ রাখার নির্দেশও দেওয়া হয়েছে। সজাগ থাকার কঠোর নির্দেশনা দেওয়া হয়েছে দমকল ও বিদ্যুৎ বিভাগকে।

বৃহস্পতিবার (০২ মে) দুপুর ২টার দিকে রাজশাহী জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে আয়োজিত জরুরি সভায় এসব নির্দেশনা দেওয়া হয়। এতে সভাপতিত্ব করেন রাজশাহী জেলা প্রশাসক এসএম আব্দুল কাদের। ওই সভায় রাজশাহীর নয়টি উপজেলার ইউএনও, প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা, কৃষি কর্মকর্তা ও ফায়ার সার্ভিসের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

সভায় জানানো হয়, আবহাওয়া অধিদফতরের সবশেষ তথ্য অনুযায়ী- শুক্রবার বিকেল থেকে রাতের মধ্যে যে কেনো সময় বাংলাদেশে আঘাত হানতে পারে ঘূর্ণিঝড় ‘ফণী’। উপকূলীয় অঞ্চলে আঘাত হানলেও তা রাজশাহী অঞ্চলের উপর দিয়েও বয়ে যেতে পারে। এজন্য সকলকে সতর্ক এবং ক্ষয়-ক্ষতি মোকাবেলায় তৎপর হতে হবে।

সভায় অন্যদের মধ্যে দিক-নির্দেশনামূলক বক্তব্য দেন অতিরিক্ত জেলা প্রশাসক রুহুল আমীন, জেলা ত্রাণ ও পুনর্বাসন কর্মকর্তা আমিনুল হক, প্রাণিসম্পদ কর্মকর্তা ড. জুলফিকার মো. আকতার হোসেন, সমাজসেবা উপ-পরিচালক রাশেদুল কবীর, মহিলা বিষয়ক অধিদপ্তরের উপ-পরিচালক শবনম শিরিন প্রমুখ।

রাজশাহী জেলা প্রশাসক এসএম আব্দুল কাদের বার্তা২৪.কমকে বলেন, ‘যতোদূর জেনেছি- দেশের উত্তরাঞ্চলে এ ধরনের সুপার সাইক্লোনের কেন্দ্র থাকার অভিজ্ঞতা নেই। ফলে কোনোক্রমে যদি রাজশাহী অঞ্চল ফণী’র কেন্দ্রে পরিণত হয়, তবে ভয়াবহ ক্ষতি হতে পারে। এ জন্য আগাম সতর্কতা ও মোকাবিলার প্রস্তুতি গ্রহণ করা হয়েছে।’

ঘূর্ণিঝড় পূর্বাভাস সংক্রান্ত আন্তর্জাতিক ওয়েবসাইট (windy.com) থেকে পাওয়া স্যাটেলাইট চিত্রের বিশ্লেষণ থেকে জানা যায়, ঘূর্ণিঝড় ফণী খুব দ্রুত গতিপথ পরিবর্তন করছে। তবে বর্তমান গতিপথ অপরিবর্তিত থাকলে তা দেশের উত্তরাঞ্চলের ওপর দিয়েও বয়ে যেতে পারে।

রাজশাহী আবহাওয়া অধিদফতরের উচ্চ পর্যবেক্ষক শহিদুল ইসলাম বার্তা২৪.কমকে বলেন, ‘ঢাকা থেকে আমাদেরকে বিষয়টি জানানো হয়েছে। আমরাও ফণী’র গতিপথের দিকে নজর রাখছি। তবে ১ থেকে ২৫ নম্বর বুলেটিন পর্যন্ত ঘূর্ণিঝড়টির গতিবিধি ভীষণভাবে পরিবর্তিত হওয়ার প্রবণতা দেখা যাচ্ছে। সেক্ষেত্রে বাংলাদেশের ঠিক কোনপথে তা যাবে এটা নিশ্চিত করতে আরও একদিন অপেক্ষা করতে হবে।

এদিকে, ফণী’র সম্ভাব্য কেন্দ্র হয়ে উঠতে রাজশাহী ও রংপুর অঞ্চল উল্লেখ করে নিজেদের অফিসিয়াল ফেসবুকে পেজে সতর্কতামূলক পোস্ট দিয়েছেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী ও রাজশাহী-৬ (বাঘা) আসনের সংসদ সদস্য শাহরিয়ার আলম এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ক প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

এ সম্পর্কিত আরও খবর