কার্বন কমাতে রূপালী ফাউন্ডেশনের সিইআর প্রকল্প

ঢাকা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-09-01 22:17:03

জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রতিক্রিয়া দেখা যাচ্ছে প্রতিনিয়ত। পৃথিবীর সব দেশ আজ জলবায়ু ঝুঁকিতে রয়েছে। যেভাবে আমাদের জলবায়ুর পরিবর্তন হচ্ছে, সেভাবে চলতে থাকলে ভবিষ্যতে আমরা অনেক বড় ক্ষতির মুখে পড়তে যাচ্ছি। জলবায়ু পরিবর্তন রোধে বায়ুমণ্ডলে কার্বন নিঃসরণ হ্রাসকরণ প্রকল্প (সিইআর-CER) উদ্বোধন করা হয়েছে।

সোমবার (১০ জুন) সকাল ১১টায় জাতীয় প্রেসক্লাবে রূপালী হেলথ কেয়ার ফাউন্ডেশনের উদ্যোগে এ প্রকল্প উদ্বোধন করা হয়।

কার্বন হ্রাসকরণ প্রকল্প উদ্বোধন করার কথা ছিল ডাক টেলিযোগাযোগ ও তথ্য প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলকের। তবে শেষ পর্যন্ত তিনি অনুষ্ঠানে উপস্থিত হতে পারেননি।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সিনিয়র ডেপুটি অ্যাটর্নি জেনারেল হারুন-অর রসিদ, সংরক্ষিত মহিলা আসনের সংসদ সদস্য অ্যাডভোকেট খোদেজা নাসরিন আক্তার, জাতীয় শ্রমিক ফেডারেশনের ভারপ্রাপ্ত সভাপতি মোখলেছুর রহমান তালুকদারসহ অনেকে।

রূপালী হেলথ কেয়ার ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক মো. জামাল হোসাইন এ অনুষ্ঠানে সভাপতিত্ব করেন।

এ সময় জামাল হোসাইন বলেন, আমরা জলবায়ু রক্ষার জন্য যুদ্ধে নেমেছি। আমরা ছোটবেলায় যেমন সুন্দর পরিবেশ পেয়েছি, তার চেয়ে ভালো পরিবেশ তৈরি করে যেতে হবে আমাদের। আমরা একটা লক্ষ্য নিয়ে সিইআর প্রকল্প হাতে নিয়েছি। এখন প্রতি বছরই জলবায়ু পরিবর্তন হচ্ছে। এভাবে চলতে থাকলে ধ্বংস হওয়া ছাড়া কিছু করার থাকবে না। প্রতিদিন আমরা যেভাবে কার্বন নিঃসরণ করি, সে অনুপাতে আমরা অক্সিজেন উৎপাদন করতে পারছি না। সবাইকে কার্বন হ্রাস করার চেষ্টা করতে হবে।

সিনিয়র ডেপুটি অ্যাটর্নি জেনারেল হারুন-অর রসিদ বলেন, গাছ হচ্ছে সবচেয়ে বড় সম্পদ। কারণ এটি পরিবেশ নিয়ন্ত্রণ করে। আজ আমরা গাছ লাগানোর চেয়ে গাছ কাটছি বেশি। এভাবে চললে ভবিষ্যতে অক্সিজেনের অভাব দেখা দেবে। কার্বন নিঃসরণ হ্রাস প্রকল্প বাস্তবায়ন করতে হলে সবাইকে এক সঙ্গে কাজ করতে হবে। সবাই নিজের বাড়িতে হোক বা বাইরে হোক, গাছ লাগান। কারণ গাছই পরিবেশ থেকে কার্বন কমাতে পারে।

তিনি বলেন, কেউ কোনো গাছের ফল খেলে বা সেই গাছের ছায়ায় বিশ্রাম নিলে গাছটি যিনি লাগিয়েছেন তার সওয়াব হবে-এমনটিই বলে গেছেন আমাদের মহানবী (সা.)। পরিবেশ রক্ষার্থে গাছ লাগানোর বিকল্প নেই।

এ সম্পর্কিত আরও খবর