২৩ বছরেও মেলেনি কল্পনা চাকমার অপহরণের বিচার

ঢাকা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-28 12:33:34

পার্বত্য চট্টগ্রাম অঞ্চলের আঞ্চলিক সংগঠন হিল উইমেন্স ফেডারেশনের নেতা কল্পনা চাকমার অপহরণে ২৩ বছর পূর্তি হতে চলেছে। ২৩ বছর ধরে আদালতে মামলা চলছে, শুনানির পর শুনানি হয় কিন্তু মামলার রায় হয় না বলে অভিযোগ করেছেন গোলটেবিল আলোচনার বক্তারা। অবিলম্বে অপহরণকারীদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানিয়েছেন তারা।

মঙ্গলবার (১১ জুন) জাতীয় প্রেসক্লাবে হিল উইমেন্স ফেডারেশন আয়োজিত এ গোলটেবিল আলোচনায় উপস্থিত ছিলেন জাতীয় মুক্তি কাউন্সিলের সম্পাদক ফয়জুল হাকিম, হিল উইমেন্স ফেডারেশনের সভাপতি নিরুপা চাকমা, বিপ্লবী ওয়ার্কাস পার্টির সাধারণ সম্পাদক সাইফুল হক, বাম গণতান্ত্রিক জোটের সমন্বয়ক বজরুর রশিদ ফিরোজ প্রমুখ।

জাতীয় মুক্তি কাউন্সিলের সম্পাদক ফয়জুল হাকিম বলেন, বর্তমান সময়ে নারীর শ্লীলতাহানি, ধর্ষণ, গুম, খুন এমনভাবে বেরেছে যে, নিজ বাড়ি, কর্মস্থল, শিক্ষা প্রতিষ্ঠান, পথে-ঘাটে কোথাও আজ নারী নিরাপদ নয়।

নিরুপা চাকমা বলেন, আগামীকাল কল্পনা চাকমার অপহরণের ২৩ বছর পূর্ণ হতে যাচ্ছে। এই দীর্ঘ সময়ে হিল উইমেন্স ফেডারেশনের সহযোগিতায় আন্দোলন চলছে। আমরা এখনো সোচ্চার। আইনের ওপর আমাদের আস্থা আছে। আমরা ঐক্যবদ্ধ থেকে কল্পনা চাকমার অপহরণের বিচার না হওয়া পর্যন্ত আমাদের আন্দোলন চালিয়ে যাব।

বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক সাইফুল হক বলেন, দেশে কোনো আইন নেই। সুষ্ঠু বিচার এ দেশে চর্চা হয় না আর। আমাদের আইনের ওপর থেকে বিশ্বাস উঠে গেছে। প্রচলিত আইনে কেউ বিচার পাচ্ছে না।

বাম গণতান্ত্রিক জোটের সমন্বয়ক বজরুল রশিদ ফিরোজ বলেন, কল্পনা চাকমার অপহরণের ২৩ বছর পরেও তার খোঁজ মেলেনি। অপহরণের মামলার চিহ্নিত আসামি লে. ফেরদৌস গংকে এখনো গ্রেফতার করতে পারেনি পুলিশ। অপহরণের এতদিন পরেও কল্পনা চাকমার পরিবার বিচার পায়নি।

এ সম্পর্কিত আরও খবর