অধিকাংশ প্রস্তাব পূরণ হয়নি, তবুও বাজেটে সন্তুষ্ট বিজিএমইএ

, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-20 01:20:18

তৈরি পোশাক মালিক ও শ্রমিকদের বিভিন্ন সুবিধাসহ মোট ১১টি প্রস্তাব করা হলেও ২০১৯-২০২০ অর্থবছরে প্রস্তাবিত বাজেটে মাত্র দুটি প্রস্তাবের আংশিক প্রতিফলন ঘটেছে। তারপরও সন্তোষ প্রকাশ করছে বাংলাদেশ পোশাক প্রস্তুতকারক ও রফতানিকারক সমিতি (বিজিএমইএ)।

রোববার (১৬ জুন) রাজধানীর গুলশানে একটি হোটেলে আয়োজিত সংবাদ সম্মেলনে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এ সন্তুষ্টির কথা জানান সংগঠনের সভাপতি ড. রুবানা হক। এ সময় পোশাক খাতে অতিরিক্ত বরাদ্দের দাবিও জানান তিনি। এর আগে গত ১৩ জুন প্রস্তাবিত বাজেটকে জনকল্যাণমুখী উল্লেখ করে জানান, বাজেটে তারা ৭০ শতাংশ খুশি।

বিজিএমইএ’র তথ্য মতে, পোশাক খাতের উন্নয়নে সংগঠনের পক্ষ থেকে যে ১১টি প্রস্তাব করা হয় তার মধ্যে সাতটি গৃহীত হয়নি, আংশিক প্রতিফলন ঘটেছে দুটির এবং বাকি দুটির ক্ষেত্রে ব্যবস্থা নেওয়ার কথা বলা হয়েছে।

আংশিক প্রতিফলন ঘটেছে:
পোশাক রফতানির ওপর ৫ শতাংশ হারে ভর্তুকির প্রস্তাব দেওয়া হলেও এক শতাংশ হারে প্রণোদনা দেওয়ার প্রস্তাব করা হয়েছে। তবে সংগঠনটির পক্ষ থেকে এটা কমপক্ষে ৩ শতাংশ করার দাবি জানানো হয়েছে। এছাড়া অগ্নি নিরাপত্তা সংক্রান্ত ৮টি পণ্যের আমদানি শুল্ক প্রত্যাহারের দাবি করা হলেও ৫টি পণ্যের আমদানি শুল্ক ৫ শতাংশ কমানোর প্রস্তাব করা হয়েছে। তবে পোশাক শিল্পে ব্যবহৃত প্রাকৃতিক গ্যাস, পানি ও বিদ্যুৎ বিলের কর সম্পূর্ণ বাতিলের বিষয়টি বাজেটে উল্লেখ করা হয়েছে।

প্রতিফলন ঘটেনি:
রফতানি খাতগুলোর জন্য ডলার প্রতি অতিরিক্ত ৫ টাকা হারে বিনিময় প্রণোদনার প্রস্তাব, অর্থ আইন-২০১৭ এর মাধ্যমে আয়কর অধ্যাদেশ ১৯৮৪-এর ৩০ এর সংশোধনী বাতিল করা, রফতানির উৎসে কর ০.২৫ শতাংশ অপরিবর্তীত রাখা, করপোরেট ট্যাক্স ১২ শতাংশের পরিবর্তে ১০ শতাংশ করা, মুনাফার টাকা পুনরায় বিনিয়োগ করলে করের আওতামুক্ত রাখা, রফতানি বিলের ওপর ০.২ শতাংশ হারে স্ট্যাম্প শুল্ক অব্যাহতি দেওয়া, স্থানীয় বাজারের সব পণ্য ও সেবা ভ্যাটের আওতামুক্ত রাখা এবং রফতানি ভ্যাটমুক্ত রাখা ও রিটার্ন দাখিল হতে অব্যাহতি, পোশাক খাতের উন্নয়নে প্রয়োজনীয় স্কিম গঠন এবং সামাজিক নিরাপত্তা খাতে শ্রমিকদের অন্তর্ভুক্তিকরণ।

আশ্বাস দেওয়া হয়েছে:
পুঁজিবাজারের তালিকাভুক্ত কোম্পানির শেয়ারের লভ্যাংশের ওপর দ্বৈত কর পরিহার এবং পোশাক শিল্পের জন্য ব্যাংক সুদ হার সিঙ্গেল ডিজিটে নামিয়ে আনা।

এ সম্পর্কিত আরও খবর