পঙ্গু হাসপাতালে দুদকের অভিযান

ঢাকা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, ঢাকা | 2023-08-27 12:05:26

রাজধানীর শেরবাংলা নগরে জাতীয় অর্থোপেডিক হাসপাতাল ও পুনর্বাসন প্রতিষ্ঠানে (পঙ্গু হাসপাতাল) রোগীদের হয়রানি ও অনিয়মের অভিযোগে অভিযান চালিয়েছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

হাসপাতালে দালালদের দৌরাত্ম্য ও সেবাপ্রাপ্তির জন্য রোগীদের কাছ থেকে অতিরিক্ত টাকা নেওয়ার অভিযোগের ভিত্তিতে বুধবার (১৭ জুলাই) দুদকের প্রধান কার্যালয়ের সহকারী পরিচালক জাহিদ কালামের নেতৃত্বে এ অভিযান পরিচালিত হয়।

অভিযানের বিষয়টি বার্তাটোয়েন্টিফোর.কমকে নিশ্চিত করেছেন দুদকের জনসংযোগ কর্মকর্তা প্রণব কুমার ভট্টাচার্য্য।

দুদক সূত্রে জানা যায়, দুদক টিম পরিচয় গোপন করে হাসপাতালের বিভিন্ন ইউনিট ঘুরে বেশ কিছু অনিয়ম দেখতে পায়। এ সময় বিভিন্ন সেবা দেওয়ার জন্য রোগীদের হয়রানি ও অধিক টাকা আদায়ের অভিযোগের প্রাথমিক সত্যতা পায় দুদক টিম।

হাসপাতালে বহিরাগত এক ব্যক্তিকে কর্মরত অবস্থায় শনাক্ত করে তাকে হাসপাতাল পরিচালকের কাছে হস্তান্তর করে দুদক টিম। এ সময় হাসপাতালের পরিচালক অধ্যাপক আব্দুল গনি মোল্লাকে হাসপাতালে সিসি টিভি ক্যামেরা স্থাপন, সার্ভিস কাউন্টার বাড়ানো, নিজস্ব ডিসপেনসারি চালু, হাসপাতালের সীমানা দৃঢ়করণসহ বেশ কিছু সুপারিশ করেছেন দুদক টিমের সদস্যরা।

বুধাবার নরসিংদী রেলওয়ে স্টেশনে একজন প্রাক্তন রেলওয়ে কর্মচারী অবৈধভাবে রেলওয়ের জায়গা দখল করে রাখার অভিযোগে অভিযান পরিচালনা করেছে দুদক।

অভিযানে এলাকাবাসী ও সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে জিজ্ঞাসাবাদে জানা গেছে, বাচ্চু মিয়া ওরফে রেন্ট বাচ্চু নামে এক সাবেক রেল কর্মচারী নানাভাবে প্রভাব খাটিয়ে লিজ না নি‌য়ে বা নবায়ন না করে নরসিংদী স্টেশনের চারপাশের অনেক জায়গা দখল করেছেন। দুদক টিম এ সংক্রান্ত যাবতীয় তথ্য সংগ্রহ করে।

এছাড়া দুদকের অভিযোগ কেন্দ্রে (হটলাইন ১০৬) বি‌ভিন্ন অভিযোগের বিষ‌য়ে পদক্ষেপ নি‌য়ে কমিশনকে জানা‌তে ১১ উপজেলা নির্বাহী অফিসারকে চি‌ঠি পা‌ঠি‌য়ে‌ছে দুদক এনফোর্সমেন্ট ইউনিট।

এ সম্পর্কিত আরও খবর