রামেকে ২৪ ঘণ্টায় ২৫ নতুন ডেঙ্গু রোগী

রাজশাহী, জাতীয়

স্টাফ করেসপন্ডেট, বার্তাটোয়েন্টিফোর.কম, রাজশাহী | 2023-08-30 18:38:31

রাজশাহী মেডিকেল কলেজ (রামেক) হাসপাতালে ২৪ ঘণ্টার ব্যবধানে বেড়েছে নতুন ২৫ জন ডেঙ্গু জ্বরে আক্রান্ত রোগী।

মঙ্গলবার (৩০ জুলাই) রাত ১০টা থেকে বুধবার (৩১) রাত ১০টার মধ্যে তারা হাসপাতালে চিকিৎসা নিতে ভর্তি হয়েছেন। ফলে হাসপাতালে ভর্তি হওয়া ডেঙ্গু জ্বরে আক্রান্ত রোগীর সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৬৮ জন। এর মাঝে চিকিৎসা নিয়ে ফিরে গেছেন ২৩ জন। হাসপাতালের ডেঙ্গু কর্ণারে বর্তমানে ভর্তি রয়েছেন ৪৫ জন।

বুধবার (৩১ জুলাই) রাত সাড়ে ১০টার দিকে রাজশাহী মেডিকেল কলেজ (রামেক) হাসপাতালের উপ-পরিচালক ডা. সাইফুল ফেরদৌস বার্তাটোয়েন্টিফোর.কম-কে এসব তথ্য জানিয়েছেন।

তিনি বলেন, ‘হাসপাতালে ডেঙ্গু আক্রান্তের সংখ্যা ক্রমেই বাড়ছে। এদিকে ঢাকা থেকে ঈদে রাজশাহীতে আসা মানুষ তাদের শরীরে ডেঙ্গুর জীবাণু নিয়ে আসতে পারেন। ফলে এতো দিন ঢাকা বা পার্শ্ববর্তী এলাকায় আক্রান্ত হয়ে রাজশাহী মেডিকেলে ভর্তি হচ্ছিলেন ডেঙ্গু রোগীরা। আশঙ্কা করা হচ্ছে- ঈদকে কেন্দ্র করে রাজশাহীতেও স্থানীয়ভাবে এটি ছড়িয়ে যেতে পারে। সেক্ষেত্রে রোগীর সংখ্যা ব্যাপকভাবে বাড়তে পারে। সে অনুযায়ী আমরা সব ধরনের প্রস্তুতি গ্রহণ করেছি।’

ডা. সাইফুল ফেরদৌস আরও বলেন, ‘হাসপাতালে এখন পুরোপুরি আলাদা ডেঙ্গু কর্ণার করা হয়েছে। হাসপাতালের মেডিসিন বিভাগের প্রধান ডা. খলিলুর রহমানকে প্রধান করে মেডিকেল বোর্ড গঠন করা হয়েছে। সব ধরনের পরীক্ষাও ভেতরে করা হচ্ছে। রোগীদের সুবিধার জন্য তাদের কাছ থেকে পরীক্ষার জন্য নামমাত্র কিছু ফি নেওয়া হচ্ছে। রোগীদের মধ্যে যারা মশারি টানাতে গাফিলতি করছিলেন, তাদেরকও প্রয়োজনীয় দিক-নির্দেশনা দেওয়া হয়েছে।’

এদিকে, রাজশাহী মেডিকেলে মঙ্গলবার (৩০ জুলাই) পর্যন্ত যতজন ডেঙ্গুরোগী ভর্তি হয়েছিলেন, তাদের সবাই রাজশাহীর বাইরে থেকে আক্রান্ত হয়ে এসেছিলেন। তবে এবার রাজশাহী মহানগরীর এক বাসিন্দা ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়েছেন। ফলে চিকিৎসকরা আশংকা করছেন- মহানগরীরতেও ডেঙ্গু ছড়িয়ে পড়ছে।

বুধবার (৩১ জুলাই) সন্ধ্যায় রামেক হাসপাতালে ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে ভর্তি হওয়া উক্ত রোগীর নাম শিল্পী সরকার (৩২)। তিনি রাজশাহী নগরীর সাগরপাড়া এলাকার বাসিন্দা ও মহনগরীর অভ্যন্তরে অবস্থিত রয়েল মেডিকেল টেকনোলজিতে কর্মরত।

এ সম্পর্কিত আরও খবর