এডিস মশার প্রজনন ক্ষেত্র খুঁজতে মঙ্গলবার থেকে চিরুনি অভিযান

ঢাকা, জাতীয়

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, ঢাকা | 2023-08-22 06:24:49

ডেঙ্গু রোগের বাহক এডিস মশার প্রজনন ক্ষেত্র খুঁজতে মঙ্গলবার (২০ আগস্ট) থেকে চিরুনি অভিযান শুরু করতে যাচ্ছে ঢাকা উত্তর সিটি করপোরেশন। সকাল সাড়ে ১০ টা থেকে গুলশান থেকে এই অভিযান শুরু হবে বলে জানিয়েছেন মেয়র মো. আতিকুল ইসলাম। তিনি বলেছেন, আমরা প্রতিটি বাসাবাড়ি, অফিস, হাসপাতাল, ক্লিনিক, থানাসহ সব জায়গায় যাব।

আমাদের কর্মীরা যাবে যে বাড়ি বা অফিসে অথবা দোকানে এডিস মশার লার্ভা পাওয়া যাবে সেখানে স্টিকার দিয়ে আসব এই বাড়িতে এডিস মশা আছে। এরপর আবার ১০ দিন পর সেই একই জায়গায় আবার যাব -তখনই যদি দেখি এডিস মশার লার্ভা আছে তাহলে ওই বাড়ির মালিক বা প্রতিষ্ঠানকে জরিমানা করা হবে।

সোমবার (১৯ আগস্ট) দুপুরে মহাখালী বাস টার্মিনাল এলাকা পরিদর্শন শেষে সাংবাদিকদের একথা বলেন মেয়র। এসময় স্থানীয় কাউন্সিলর, মহিলা কাউন্সিলর আলেয়া সারোয়ার ডেইজী, নির্বাহী ম্যাজিস্ট্রেট সাজিদ আনোয়ার উপস্থিত ছিলেন।

মেয়র বলেন, আমরা মঙ্গলবার থেকে ঘরে ঘরে যাব। আমাদের জনবল সংকট ছিল সেটাকে মোকাবিলা করার জন্য এখন প্রতিটি ওয়ার্ডে ১৫ জন করে মশক নিধন কর্মী কাজ করবে। আমরা প্রতিটি ওয়ার্ডকে ১০ ভাগে ভাগ করে কাজ শুরু করব।

তিনি বলেন, আমরা এরইমধ্যে ২০০টি ফগিং মেশিন টেস্ট করেছি। সেগুলো আগামী পরশু অর্থাৎ বুধবার থেকে মেশিনগুলো দিয়ে কাজ করবেন মশক নিধনকর্মীরা।  

এ সম্পর্কিত আরও খবর