হঠাৎ বেড়ে গেল খাবারের দাম

ঢাকা, জাতীয়

মনিরুজ্জামান বাবলু, ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, চাঁদপুর | 2023-08-31 10:55:32

 

ঈদুল আজহার পর থেকে চাঁদপুর শহর ও হাজীগঞ্জ বাজারের খাবার হোটেলগুলোতে হঠাৎ করে দাম বেড়েছে। এতে করে ক্রেতা সাধারণের মাঝে প্রতিক্রিয়া সৃষ্টি হয়েছে।

হোটেলগুলোর নতুন মূল্য তালিকায় দেখা গেছে, ১৬০ টাকার কাচ্চি বিরিয়ানি ১৭০ টাকা, ১২০ টাকার খাসি ১৩০ টাকা, ৫ টাকার সিঙ্গারা ৮ টাকা, ১০ টাকার চা ১২ টাকা, ৬ টাকার পরোটা ৮ টাকা, ১৫ টাকার নানরুটি ২০ টাকা, ১০ টাকার তন্দুর রুটি ১২ টাকা ও ৫ টাকার সমুছা ৮ টাকা।

তবে খোঁজ নিয়ে দেখা গেছে, চাঁদপুর জেলা শহরের ক্যাফে কর্নার, ক্যাফ ঝিলসহ চাইনিজ রেস্টুরেন্টগুলোতে এক কাপ চা ১৬ টাকা, সাধারণ হোটেলগুলোতে প্রতি কাপ চা ১০ টাকা করে বিক্রি হচ্ছে। প্রায় ছয়মাস পূর্বে জেলা শহরের কয়েকটি হোটেলে হঠাৎ করেই নতুন খাবারের মূল্য তালিকা সাঁটানো হয়।

চাঁদপুর জেলা শহরে হোটেল মালিক সমিতির কার্যক্রম না থাকলেও এক হোটেলের দেখায় অন্য হোটেলে খাবারে দাম বৃদ্ধি করা হয়েছে বলে সংশ্লিষ্টদের সাথে কথা বলে জানা গেছে।

যেসব হোটেলে দাম বেড়েছে- হাজীগঞ্জ বাজারের গাউছিয়া হাইওয়ে হোটেল এন্ড রেস্টুরেন্ট, বসুন্ধরা হোটেল এন্ড চাইনিজ, নারগিস হোটেল এন্ড চাইনিজ, গাউছিয়া হোটেল, আল-মদিনা হোটেল এন্ড চাইনিজ, প্রিন্স হোটেল এন্ড চাইনিজ, খাওয়া-দাওয়া হোটেল এন্ড চাইনিজসহ আরো কয়েকটি।

হাজীগঞ্জ হোটেল মালিক সমিতির সভাপতি হুমায়ন কবির ও সাধারণ সম্পাদক মোরশেদ আলম বলেন, সমিতিতে ১৯টি হোটেল। তিন বছর পর হাজীগঞ্জ হোটেল মালিক সমিতি পর্যালোচনা করে দাম বৃদ্ধি করেছে। অথচ এই তিন বছরে ১৩ টাকা ইউনিটের গ্যাস এখন বেড়ে ২৩ টাকা ১০ পয়সা, বিদ্যুতের বিল বেড়েছে। প্রতি বছর ঈদুল আজহায় হোটেল কর্মচারীদের পারিশ্রমিক বৃদ্ধিকরণসহ বিভিন্ন খরচ বেড়ে গেছে। আমরা ক্রেতা সাধারণের কথা বিবেচনা করেই শুধু মাত্র কয়েকটি আইটেমের দাম বৃদ্ধি করেছি।

চাঁদপুর জেলা মার্কেটিং কর্মকর্তা রেজাউল ইসলাম বার্তাটোয়েন্টিফোর.কমকে বলেন, হোটেলগুলোর ইচ্ছেমতো দাম বাড়ানো উচিত নয়। জেলা অতিরিক্ত ম্যাজেস্ট্রিটের নির্দেশে শিগগির একটি তদন্ত টিম গঠন করা হবে। তদন্ত কমিটি কেন খাবারের দাম বাড়ানো হলো হোটেল মালিকদের কাছে সেই যুক্তি জানতে চাইবে।

তিনি আরো বলেন, গত বছর বেকারি মালিক সমিতি হঠাৎ করে তাদের পণ্যের দাম বৃদ্ধি করে। পরে জেলা প্রশাসকের নির্দেশে বেকারি মালিক সমিতিকে নিয়ে একটি সভায় ওই মূল্য তালিকা স্থগিত করা হয়।

এ সম্পর্কিত আরও খবর