সংকটাপন্ন টিভি চ্যানেলগুলো কী পারছে ডিজিটাল চ্যালেঞ্জ মোকাবেলা করতে?

, জাতীয়

রাজীব নন্দী, উদয়পুর, রাজস্থান (ভারত) থেকে | 2023-12-28 18:07:16

ভারতের রাজস্থানের উদয়পুরে বসেছে আন্তর্জাতিক গণমাধ্যম গবেষকদের মহাসম্মেলন। উদয়পুরে এমএল সুখদিয়া ইউনির্সিটিতে ২৮ সেপ্টেম্বর এই কনফারেন্সের দ্বিতীয় দিনে প্যারালাল সেশন অনুষ্ঠিত হয়। ভারতের রাজস্থান ভিত্তিক মিডিয়া এডভোকেসি সংগঠন লোক সংবাদ সংস্থান এই কনফারেন্সের আয়োজক। সহআয়োজক হিসেবে আছে উদয়পুরের এমএল সুখদিয়া ইউনিভার্সিটির গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগ, পশ্চিমবঙ্গের এডামাস ইউনিভার্সিটি।

 

এই কনফারেন্সে বাংলাদেশ ডেলিগেট দলের অন্যতম সদস্য মোহাম্মদ মোরশেদুল ইসলাম। তিনি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের যোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের সহযোগী অধ্যাপক। ডিজিটাল যুগে বাংলাদেশের সংকটাপন্ন বেসরকারি টেলিভিশন চ্যানেলসমূহের চ্যালেঞ্জ ও সম্ভাবনাসমূহ নিয়ে তিনি গবেষণা প্রতিবেদন উপস্থাপন করেন।

বার্তাটোয়েন্টিফোর.কমকে তিনি বলেন, ডিজিটাল যুগে বাংলাদেশের সংকটাপন্ন বেসরকারি টেলিভিশন চ্যানেলসমূহের চ্যালেঞ্জ ও সম্ভাবনাসমূহ বাংলাদেশের বেসরকারি টেলিভিশন চ্যানেলগুলো দর্শক-শ্রোতাদের (অডিয়েন্স) আকৃষ্ট করা এবং পরিচালনার জন্য বিজ্ঞাপন থেকে প্রয়োজনীয় অর্থ আয়ের ক্ষেত্রে কঠিন চ্যালেঞ্জের মুখোমুখি। চ্যালেঞ্জের উৎসসমূহ হচ্ছে- লাইসেন্স প্রদানের প্রচলিত চর্চা, শুধু বিজ্ঞাপনের আয়ের উপর নির্ভরশীল হওয়া, বিজ্ঞাপনের ছোট বাজারে বেশি সংখ্যক চ্যানেল, বিদেশি ও অনলাইন আধেয়’র প্রতিযোগিতা এবং ডিজিটাল প্ল্যাটফর্ম ও অনলাইনে বিজ্ঞাপনের ক্রমবর্ধমান স্থানান্তর।

মোহাম্মদ মোরশেদুল ইসলাম আরো বলেন, গবেষকরা চ্যালেঞ্জের প্রধান তিনটি ক্ষেত্র চিহ্নিত করেছেন- অডিয়েন্সের ক্ষুদ্র থেকে ক্ষুদ্রতর বিভাজন, প্রতিযোগিতামূলকভাবে আকর্ষণীয় আধেয় তৈরি কিংবা সংগ্রহ এবং অডিয়েন্স ও বিজ্ঞাপনদাতাদের ডিজিটাল প্ল্যাটফর্মে ঝুঁকে পড়ার পরিপ্রেক্ষিতে পরিবর্তনশীল ব্যবসা মডেল।

তিনি বলেন, পরিবর্তনশীল এই পরিস্থিতিতে চ্যালেঞ্জসমূহ মোকাবেলা করে সুযোগ কাজে লাগাতে হলে টিভি সম্প্রচার শিল্পের সর্বত্র সহায়ক নীতিমালার আলোকে শুদ্ধাচার ও পরিচ্ছন্ন প্রতিযোগিতা নিশ্চিত করা, মেধার লালন ও আধেয়'র ক্ষেত্রে মৌলিকতা ও সৃজনশীলতার চর্চা, যথাযথ অডিয়েন্স বিভাজন ও সেভাবে অনুষ্ঠান সম্প্রচার এবং মানসম্পন্ন আধেয় নিয়ে অনলাইন প্ল্যাটফর্মে নিজেদের উপস্থিতি জোরদার করা অপরিহার্য।

আরও পড়ুন: আন্তর্জাতিক গণমাধ্যম সম্মেলনে বর্ণিল উদয়পুর

রাজস্থানে শুক্রবার বসছে আন্তর্জাতিক গণমাধ্যম সম্মেলন

এ সম্পর্কিত আরও খবর