'দুদকের মামলায় শাস্তির হার ৭০ শতাংশ'

ঢাকা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, ঢাকা | 2023-08-09 21:36:24

দুর্নীতি দমন কমিশন (দুদক) কর্তৃক তদন্ত করা মামলার শাস্তির হার এখন প্রায় ৭০ শতাংশ বলে জানিয়েছেন দুদকের চেয়ারম্যান ইকবাল মাহমুদ।

রোববার (২০ অক্টোবর) ডিএমপি মিডিয়া সেন্টারে দুদক কর্মকর্তাদের নিয়ে আয়োজিত একটি প্রশিক্ষণের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এ কথা বলেন।

ইকবাল মাহমুদ বলেন, তদন্ত যদি ঠিকমতো না হয় এবং আদালতে প্রমাণ করতে না পারলে, আদালত অপরাধীকে শাস্তি দিতে পারেন না। তবে আগের থেকে এ অবস্থার কিছুটা উন্নতি হয়েছে। এখন দুদক কর্তৃক তদন্ত করা মামলার শাস্তির হার প্রায় ৭০ শতাংশ। যা অতীতের যেকোনো সময়ের চেয়ে বেশি।

এ সময় তিনি দুদক কর্মকর্তাদের উদ্দেশ্যে বলেন, সমালোচনাকে ভয় পাবেন না। কাজ করলে সমালোচনা হবে। ভালো কাজ দিয়ে সমালোচনাকে জয় করতে হবে। পুলিশ ছাড়া দুদকের কাজ করা সম্ভব না। এই প্রশিক্ষণ থেকে আপনারা কিছু না কিছু শিখবেন এটা আমার প্রত্যাশা। একটি দেশ থেকে কখনও দুর্নীতি চিরতরে দূর করা যাবে না। দুর্নীতি আছে, থাকবে তবে দুর্নীতিকে নিয়ন্ত্রণ করতে হবে।

বক্তব্য রাখছেন ডিএমপি কমিশনার শফিকুল ইসলাম

অনুষ্ঠানে ডিএমপি কমিশনার শফিকুল ইসলাম বলেন, মামলা তদন্ত ও অপরাধ দমনে প্রযুক্তি ব্যবহার শুরু করে ডিএমপি'র সিটিটিসি ইউনিট। প্রযুক্তিগত বিশ্লেষণের মাধ্যমে সিটিটিসি ইউনিট জঙ্গি দমনে কাজ করে যাচ্ছে।

তিনি আরও বলেন, সিটিটিসি ইউনিটের অভিজ্ঞতা ভালো। এই ইউনিটের কর্মকর্তাগণ দেশ-বিদেশে প্রশিক্ষণ গ্রহণ করে ইতোমধ্যে নিজেদের দক্ষ ও যোগ্য করে গড়ে তুলেছেন। ভবিষ্যতে প্রযুক্তিগত তদন্তের গুরুত্ব আরও বেড়ে যাবে।

এ সম্পর্কিত আরও খবর