'প্লেনে আনা পেঁয়াজ বাজারে এলে কমে যাবে দাম'

ঢাকা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, ঢাকা | 2023-08-12 09:12:13

মিশর, তুরস্ক ও চীন থেকে প্লেনে পেঁয়াজের প্রথম চালান কাল দেশে পৌঁছাবে উল্লেখ করে আমদানিকৃত এ পেঁয়াজ বাজারে আসলে দাম কমে যাবে বলে জানিয়েছেন বাণিজ্য সচিব ড. মোহাম্মদ জাফর উদ্দীন।

তিনি বলেছেন, আগামীকাল মঙ্গলবার পেঁয়াজের প্রথম চালান দেশে এসে পৌঁছাবে। কার্গো প্লেনে এ চালান আসবে মিশর, তুরস্ক ও চীন থেকে। আর এ পেঁয়াজ বাজারে পৌঁছালে পেঁয়াজের দাম কমে আসবে।

সোমবার ( ১৮ নভেম্বর) দুপুরে সচিবালয়ে বাণিজ্য মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে এক সংক্ষিপ্ত ব্রিফিংয়ে তিনি এসব কথা বলেন।

বাণিজ্য সচিব জানান, এলসির মাধ্যমে সমুদ্রপথে বিদেশ থেকে পেঁয়াজ আমদানিতে বেশিরভাগ ক্ষেত্রে দেড় মাসের মতো সময় লেগে যায়। বর্তমানে উল্লেখযোগ্য পরিমাণ পেঁয়াজের চালান বাংলাদেশের উদ্দেশ্যে সমুদ্র পথে রয়েছে।

তিনি জানান, সম্প্রতি মিয়ানমার পেঁয়াজের রফতানিমূল্য ৪ গুন বাড়িয়েছে। ঘূর্ণিঝড় বুলবুল এর কারণে বাজারে পেঁয়াজের দাম বেড়েছে। এই পরিপ্রেক্ষিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা আপদকালীন সমস্যা নিরসনে তড়িৎ গতিতে কার্গো প্লেনে মিশর, তুরস্ক, চীনসহ বিভিন্ন দেশ থেকে পেঁয়াজ আমদানির নির্দেশ দিয়েছেন। সে নির্দেশ অনুযায়ী এস আলম গ্রুপ প্রথম চালান মঙ্গলবার (১৯ নভেম্বর) নিয়ে আসবে। পাশাপাশি এরই মধ্যে দেশের বিভিন্ন জেলায় দেশীয় নতুন পেঁয়াজ উঠতে শুরু করেছে। শিগগিরই বাজারে পেঁয়াজের দাম কমে আসবে বলে জানান তিনি।

তিনি আরো জানান, বাংলাদেশের আমদানি করা পেঁয়াজের সবচেয়ে বড় অংশ আসে ভারত থেকে। এবার বন্যার কারণে ভারতে পেঁয়াজ উৎপাদন ব্যহত হয়। যে কারণে ভারত সেখানে তাদের রফতানিতে পেঁয়াজের মূল্য তিনগুণ বাড়িয়েছিলো। পরে তারা রফতানিই বন্ধ করে দেয়। এ পরিপ্রেক্ষিতে সরকার এলসি মারজিন ও সুদের হার হ্রাস করে, আমদানিকারকদের ভারতের বাইরে থেকে পেঁয়াজ আমদানি করতে উদ্বুদ্ধ করে এবং আমদানি করা মালামাল নির্বিঘ্নে খালাসের জন্য বন্দর কর্তৃপক্ষ, কাস্টমসসহ সংশ্লিষ্টদের প্রস্তুত রাখা হয়।

পাশাপাশি পেঁয়াজের বাজার মনিটরিং করতে একাধিক টিম গঠন করা হয়েছে। এ পর্যন্ত আড়াই হাজার অসাধু ব্যবসায়ীর বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হয়েছে বলে জানান বাণিজ্য সচিব।

এ সম্পর্কিত আরও খবর