চালের বাজার মনিটরিংয়ে তিন কমিটি, খোলা হয়েছে কন্ট্রোল রুম

ঢাকা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-22 21:14:04

চালের বাজার স্থিতিশীল রাখতে বাজার মনিটরিংয়ের জন্য খাদ্য মন্ত্রণালয়ের অধীনে তিনটি কমিটি করা হয়েছে। এছাড়া খোলা হয়েছে একটি কন্ট্রোল রুম।

রোববার (০১ ডিসেম্বর) খাদ্য মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, চালের মূল্য সহনীয় পর্যায়ে রাখতে খাদ্য মন্ত্রণালয়ের উদ্যোগে এরই মধ্যে চাল ব্যবসায়ী ও মিল মালিকদের সঙ্গে বৈঠকসহ বিভিন্ন পদক্ষেপ নেওয়া হয়েছে। এরই ধারাবাহিকতায় একটি কন্ট্রোল রুম খোলা হয়েছে এবং তিনটি মনিটরিং কমিটি গঠন করা হয়েছে। সাধারণ মানুষ তাদের অভিযোগ কন্ট্রোল রুমে ফোন করে জানাতে পারবেন।

বাজারদর মনিটরিং কমিটির কার্যপরিধির মধ্যে রয়েছে-ঢাকা মহানগরের বড় বড় পাইকারি বাজার ঘুরে পরিবীক্ষণ করে প্রতিবেদন দাখিল, বাজার পরিদর্শনের দিনের বাজারদর ও আগের দুই দিনের বাজারদর সংগ্রহ করে প্রতিবেদন প্রস্তুত এবং বাজারে চাল ও আটার বিক্রির দাম ও কেনার দাম সংগ্রহ করে তা খাদ্য মন্ত্রণালয় ও খাদ্য অধিদফতরে পাঠানো।

বাজার দর মনিটরিংয়ের দায়িত্বে থাকা কমিটিগুলো প্রতিদিন তিনটি করে বাজার মনিটর করবে। কমিটি-১ এর নেতৃত্বে রয়েছেন সিনিয়র সহকারী সচিব মোহাম্মদ মাহবুবুর রহমান, কমিটি-২ এর নেতৃত্বে আছেন খাদ্য অধিদফতরের অতিরিক্ত পরিচালক মো. ফারুক হোসেন এবং খাদ্য মন্ত্রণালয়ের উপসচিব নুরুল আলমের নেতৃত্বে কমিটি-৩ গঠন করা হয়েছে। প্রত্যেক কমিটিতে তিনজন করে সদস্য রয়েছেন। তিনটি কমিটিকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত বাজার মনিটরিং চালিয়ে যাওয়ার নির্দেশ দেওয়া হয়েছে।

এছাড়া জেলা প্রশাসকদের এ মনিটরিং কার্যক্রমে সম্পৃক্ত করার সিদ্ধান্ত হয়েছে। পাশাপাশি খাদ্য অধিদফতরের আওতাধীন জেলা ও উপজেলা পর্যায়ের কর্মকর্তাদের বাজার মনিটরিং কার্যক্রমে সম্পৃক্ত থাকার নির্দেশ দেওয়া হয়েছে এবং সার্বক্ষণিক খাদ্য মন্ত্রণালয়ের কন্ট্রোল রুমের সঙ্গে যোগাযোগ রাখতে বলা হয়েছে।

উল্লেখ্য, বাজার পরিস্থিতি নিয়ে যে কেউ কন্ট্রোলরুমে অভিযোগ জানাতে পারবেন। অভিযোগ কেন্দ্রের ফোন নম্বর: ০২-৯৫৪০০২৭ এবং ০১৬৪২৯৬৭৭২৭।

এ সম্পর্কিত আরও খবর