বাজার কিছুটা অস্থিতিশীল: কাদের

ঢাকা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, ঢাকা | 2023-08-31 21:47:22

বাজার কিছুটা অস্থিতিশীল হয়েছে সেটা অস্বীকার করার কিছু নেই বলে মন্তব্য করেছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

টিসিবি'র দেওয়া তথ্য অনুযায়ী ৭ ভোগ্য পণ্যের মূল্য অস্বাভাবিক হারে বেড়েছে এমন প্রসঙ্গে কাদের বলেন, বাজার কিছুটা অস্থিতিশীল হয়েছে সেটা অস্বীকার করার কিছু নেই। যেটুকু কন্ট্রোল নেই সেটুকু কন্ট্রোলে আনার সর্বাত্মক চেষ্টা চালাচ্ছে সরকার।

বুধবার (০৪ ডিসেম্বর) সচিবালয়ে নিজ দফতরে সাংবাদিকদের সঙ্গে সমসাময়িক বিষয়ে আলাপকালে এক প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন।

পেঁয়াজের দামের বিষয়ে 'পদত্যাগ করলে যদি পেঁয়াজের দাম কমে যায়, তাহলে এক সেকেন্ড সময় লাগবে না পদত্যাগ করতে' বাণিজ্যমন্ত্রীর দেওয়া এমন বক্তব্যকে কথার কথা বলে মন্তব্য করেছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। তিনি বলেন, এটা তো আসলে পদত্যাগ করার বিষয় নয়। আর যেহেতু উনি বাণিজ্যমন্ত্রীর দায়িত্বে আছেন এজন্য মন্ত্রী হিসেবে হয়তো তিনি পদত্যাগ করার কথা বলেছেন।

কাদের বলেন, যেহেতু পেঁয়াজের দাম বাড়তি এজন্য কেউ কেউ মন্ত্রীর পদত্যাগ দাবি করেছে, সেজন্যই হয়তো তিনি বলেছেন পদত্যাগ করলেই যদি সমাধান হয়ে যেত তাহলে আমি এক সেকেন্ডে পদত্যাগ করে ফেলতাম। এ সময় ওবায়দুল কাদের হাসতে হাসতে বলেন, সেটা তিনি অযৌক্তিক কিছু বলেনি, একথা তিনি বলতেই পারেন।

রেলপথ, বাণিজ্য ও পররাষ্ট্রমন্ত্রীর কাজের পারফরম্যান্স ভালো নয়, এমন গুঞ্জন উঠেছে। এখানে নতুন মন্ত্রী দেওয়া হবে কিনা এমন প্রশ্নের জবাবে ওবায়দুল কাদের বলেন, দেখুন মন্ত্রীর কর্মকাণ্ড বা একজন মন্ত্রীর পারফরম্যান্স মন্ত্রীসভার মূল্যায়ন করার দায়িত্ব নয়। একজন মন্ত্রীকে রাখা বা না রাখার দায়িত্বও মন্ত্রীসভার নয়। এটা নিরঙ্কুশভাবে প্রধানমন্ত্রীর এখতিয়ার। একজন মন্ত্রীর পারফরম্যান্স যদি খারাপ হয়, তাকে তিনি রাখবেন কি রাখবেন না এটা একান্ত তার এখতিয়ার। দ্যাট ইজ ডিসাইড টু হার। এটার ব্যাপারে আমার মন্তব্য করা সম্ভব নয়। আমি একজন মন্ত্রী, ফলে আমি কিভাবে আরেকজন মন্ত্রীকে সরিয়ে ফেলার ব্যাপারে মন্তব্য করব?

ক্যাসিনো সম্রাট এর অভিযানের মধ্য দিয়ে দুর্নীতিবিরোধী অভিযান থেমে গেছে কিনা এমন প্রশ্নে ওবায়দুল কাদের বলেন, কে বলেছে থেমে গেছে? এখনো ব্যাংক হিসাব তলব, দুদকের মামলা দেওয়া, চার্জশিট দেওয়াসহ সকল প্রক্রিয়া চলমান আছে। এখানে শুধুমাত্র সরকারের আমলা নয় আমাদের (আওয়ামী লীগের) এমপিও আছে। এখনো অনুসন্ধান চলছে অভিযানের সার্বিক প্রক্রিয়া চলমান আছে, সময় মত আরো দেখতে পাবেন।

পেঁয়াজের দাম কমছে না এমন প্রসঙ্গে ওবায়দুল কাদের বলেন, দেখুন মানুষের ক্রয় ক্ষমতা কি দুর্বল? ক্রয় করতে পারছে না, না খেয়ে মরছে বিষয়টা কি এমন? কোনো একটা ভোগ্যপণ্য বাজারে ঘাটতি আছে সেজন্য এমনকি দুর্ভিক্ষের কোনো পদধ্বনি আছে?

তাই বলে তো ২৫ টাকা কেজি পেঁয়াজের দাম আড়াইশ টাকা কেজি হতে পারে না এমন প্রসঙ্গে ওবায়দুল কাদের বলেন, হ্যাঁ তা হতে পারে না। অবশ্যই এটা হওয়া অস্বাভাবিক। একটা অবস্থার সৃষ্টি হয়েছে। এ অবস্থা স্বাভাবিক হতে হয়তো কিছু সময় লাগবে, এটা ঠিক হয়ে যাবে।

এ সম্পর্কিত আরও খবর