আন্তর্জাতিক অভিবাসী দিবস আজ

বিবিধ, জাতীয়

নিউজ ডেস্ক, বার্তা২৪.কম | 2023-09-01 17:58:14

আন্তর্জাতিক অভিবাসী দিবস আজ (১৮ ডিসেম্বর)। দিবসটি উদযাপনে বাংলাদেশে এবারের প্রতিপাদ্য ‘দক্ষ হয়ে বিদেশ গেলে, অর্থ ও সম্মান দুই-ই মেলে’।

দিবসটি উপলক্ষে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক বাণী দিয়েছেন।

এবারের অভিবাসী দিবসের স্লোগান হচ্ছে সামাজিক মেলবন্ধনের জন্য অভিবাসন। ১৯৯০ সালের এইদিনে জাতিসংঘে গৃহীত হয়েছিল সকল অভিবাসী কর্মী ও তাদের পরিবারের সদস্যদের অধিকার রক্ষার আন্তর্জাতিক কনভেনশন। অর্থনৈতিক উন্নয়নের পাশাপাশি সম্প্রীতি ও সৌহার্দ্যের সেতুবন্ধন তৈরির জন্য অভিবাসন এবং সর্বোপরি বিশ্বব্যাপী অভিবাসীর মর্যাদা এবং তার পরিবারের সদস্যদের অধিকার নিশ্চিত করার প্রত্যয়ে প্রতিবছর এই দিবসটি পালন করা হয়।

দিবসটি উপলক্ষে বুধবার সকালে মানিক মিয়া এভিনিউতে বের হয় আন্তর্জাতিক অভিবাসী দিবসের বর্ণাঢ্য র‌্যালি। এছাড়া প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় প্রতি বছরের ন্যায় এবারও কর্মসূচি গ্রহণ করেছে।

বাংলাদেশের প্রবাসী আয়ের ক্রমবর্ধমান ধারাকে অব্যাহত রাখতে এবং সুষ্ঠু, নিরাপদ ও নিয়মিত অভিবাসন নিশ্চিত করার জন্য সরকার দক্ষতা উন্নয়নের উপর সর্বাধিক গুরুত্ব আরোপের প্রেক্ষিতে দক্ষতাকে এ বছরের প্রতিপাদ্য নির্বাচন করা হয়েছে।

বৃহস্পতিবার (১৯ ডিসেম্বর) এ দিবস উপলক্ষে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে অনুষ্ঠেয় কর্মসূচিতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এবার সিআইপি (এনআরবি) সম্মাননার জন্য নির্বাচিত হয়েছে ১৪টি দেশের ৪২ জন প্রবাসী বাংলাদেশি।

অনুষ্ঠানে প্রবাসী বাংলাদেশিদের বাণিজ্যিক গুরুত্বপূর্ণ ব্যক্তি সিআইপি সম্মাননা প্রদান, বিদেশগামী কর্মীদের জন্য প্রবর্তিত জীবন বীমা কর্মসূচির উদ্বোধন, প্রবাসী কর্মীদের মেধাবী সন্তানদের শিক্ষাবৃত্তি প্রদান, অভিবাসন মেলা এবং সাংস্কৃতিক অনুষ্ঠান। এর পাশাপাশি বিভিন্ন জাতীয় দৈনিকে বিশেষ ক্রোড়পত্র প্রকাশ করা হবে।

সূত্র: বাসস

এ সম্পর্কিত আরও খবর