নতুন বছরে ৬ লাখ মামলা কমানো হবে: আইনমন্ত্রী

, জাতীয়

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-24 04:30:43

আইনমন্ত্রী আনিসুল হক বলেছেন, নতুন বছরে ৫ থেকে ৬ লাখ মামলা কমানোর লক্ষ্য রয়েছে। বিকল্প বিরোধ নিষ্পত্তি (এডিআর) ব্যবস্থা জোরদার করা হবে। বিচার বিভাগে আরও জনবল বাড়ানো হবে বলেও জানিয়েছেন আইনমন্ত্রী।

বুধবার (১ জানুয়ারি) বিচার প্রশাসন প্রশিক্ষণ ইনস্টিটিউটে সহকারী জজদের বুনিয়াদি প্রশিক্ষণ কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠান শেষে তিনি এ কথা বলেন।

আইনমন্ত্রী বলেন, এই বছর লক্ষ্য থাকবে অন্ততপক্ষে ৫ থেকে ৬ লাখ মামলা কমানো। আমরা সেইভাবে বিচারিক প্রোগ্রাম, আদালতের লোকবল প্রস্তুতির চেষ্টা করছি। আমরা একটা সিস্টেম চালু করেছি। যেটা হচ্ছে জাস্টিস অডিট। প্রত্যেক তিন বছর পর পর আমরা একটা হিসাব নেই। শুধু যে মামলা তা না। কি প্রকারের মামলা, কোন বিষয়ে বেশি মামলা হচ্ছে। সেসব বিষয়ে একটা ধারণা নিই।

তিনি বলেন, এখানে ৩৬ লাখ ৬০ হাজার মামলার যে কথা বলা হচ্ছে সেটার সঙ্গে কিন্তু কিছুটা পার্থক্য আছে। সেখানের হিসাব হচ্ছে ৩১ লাখ। এটা যাই হোক। এটা মামলার জট। আমাদের এই বছর লক্ষ্য থাকবে অন্ততপক্ষে ৫ থেকে ৬ লাখ মামলা কমানো। আমরা সেইভাবে বিচারিক যে প্রোগ্রাম, আদালতের লোকবল সেইভাবে করার চেষ্টা করছি। আমরা মামলা কমানোর যে পরিকল্পনা নিয়েছি তা অবাস্তব না।

মন্ত্রী বলেন, বিকল্প বিরোধ নিষ্পত্তিতে নিশ্চই আরও জোরদার করা হবে। বিকল্প বিরোধ নিষ্পত্তির বিষয়টি এখনো জনগণের কাছে তেমনভাবে পরিচিত নয়। সেই ক্ষেত্রে যে সব ফৌজদারি মামলা আপোষযোগ্য, সেই বিষয়গুলো আদালত যেন বলে দেয় কোর্টের বাইরে মীমাংসা করে দেয়। এজন্য বিচারকদের এমন উদ্যোগ নিতে আহ্বান জানান তিনি। বিচার বিভাগের ওপর মানুষের আস্থা বেড়েছে বলেই মামলা বাড়ছে বলে মনে করেন আইনমন্ত্রী আনিসুল হক।

এর আগে আইনমন্ত্রী চার মাসব্যাপী সহকারী জজদের বুনিয়াদি প্রশিক্ষণ কর্মসূচির উদ্বোধন করেন। বিচার প্রশাসন প্রশিক্ষণ ইনস্টিটিউটের মহাপরিচালক সাবেক বিচারপতি খন্দকার মুসা খালেদের সভাপতিত্বে আরও বক্তব্য দেন-আইন সচিব মো.গোলাম সারওয়ার প্রমুখ।

এ সম্পর্কিত আরও খবর