খালেদা জিয়াসহ ৩৮ জনের বিরুদ্ধে চার্জশুনানি ৩০ আগস্ট

, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-09-01 02:35:46

ঢাকা: বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়াসহ ৩৮ জনের বিরুদ্ধে বাসে পেট্রোল বোমা মেরে মানুষ হত্যার অভিযোগে বিশেষ ক্ষমতা আইনের মামলায় চার্জগঠনের বিষয়ে শুনানি পিছিয়ে আগামী ৩০ আগস্ট দিন ঠিক করেছেন আদালত।

বৃহস্পতিবার পুরান ঢাকার বকশীবাজারস্থ আলিয়া মাদ্রাসা মাঠে স্থাপিত অস্থায়ী ঢাকার ছয় নম্বর বিশেষ ট্রাইব্যুনালের বিচারক নুরুল আমিন বিপ্লব আসামিপক্ষের সময়ের আবেদন মঞ্জুর করে চার্জশুনানির জন্য পরবর্তী নতুন দিন ঠিক করেন। এদিন মামলাটি চার্জশুনানির জন্য ধার্য ছিল। কিন্তু মামলাটিতে খালেদা জিয়ার পক্ষে হাইকোর্ট মামলার কার্যক্রম স্থগিত করেছেন। এজন্য আমরা চার্জশুনানি পেছানোর জন্য সময়ের আবেদন করে তার আইনজীবীরা।

মামলার অভিযোগে বলা হয়, ২০১৫ সালের ২৩ জানুয়ারি রাত ৯টায় যাত্রাবাড়ীর ডেমরা রোডের মাতুয়াইল কাউন্সিলর অফিসের সামনে গ্লোরী পরিবহনের একটি যাত্রীবাহী বাসে পেট্রোলবোমা হামলায় দগ্ধ হন ৩১ জন। এদের মধ্যে ঢাকা মেডিক্যালের বার্ন ইউনিটে চিকিৎসাধীন অবস্থায় নূর আলম নামে একজন মারা যায়।

ঘটনার পরদিন পরিকল্পনাকারী হিসেবে বিএনপির কেন্দ্রীয় ১৮ জন নেতাসহ যাত্রাবাড়ীর ছাত্রদল, শ্রমিকদলসহ বিএনপি ও অঙ্গ সংগঠনের ৫০ জন নেতাকর্মীর নাম উল্লেখ করে মামলাটি দায়ের করেন যাত্রাবাড়ি থানার এসআই  কেএম নুরুজ্জামান। বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার নাম এজাহরে আসামির তালিকায় উল্লেখ করা না থাকলেও এজাহারের বক্তব্যের মধ্যে হুকুমদাতা হিসেবে তার নাম উল্লেখ করা হয়েছিল।

মামলাটি তদন্ত করে ওই বছরের ১৮ মে ডিবি পুলিশের এসআই জাহিদুল ইসলাম খালেদা জিয়াসহ ৩৮ জনের বিরুদ্ধে আদালতে চার্জশিট দাখিল করেন ।

মামলাটির চার্জশিটে উল্লেখযোগ্য আসামিদের মধ্যে রয়েছেন, বিএনপির স্থায়ী কমিটির সদস্য এমকে আনোয়ার, বিশেষ সহকারী শামসুর রহমান শিমুল বিশ্বাস, আমান উল্লাহ আমান, হাবিবুন নবী খান সোহেল, সালাউদ্দিন আহমেদ, বরকত উল্লাহ বুলুসহ সহ আরও অনেকেই।

এ সম্পর্কিত আরও খবর