আসছে ডয়চে ভেলে'র নতুন টকশো

ঢাকা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-09-01 03:38:12

জার্মানির পাবলিক ইন্টারন্যাশনাল ব্রডকাস্টার ডয়চে ভেলে শুরু করতে যাচ্ছে নতুন ইউটিউব লাইভ টকশো 'খালেদ মুহিউদ্দিন জানতে চায়'।

বুধবার (১৯ ফেব্রুয়ারি) জাতীয় প্রেসক্লাবের আব্দুস সালাম হলে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান সাংবাদিক খালেদ মুহিউদ্দীন।

অনুষ্ঠানটি সঞ্চালনা করবেন প্রতিষ্ঠানটির বাংলা টিমের প্রধান খালেদ মুহিউদ্দীন। আর টকশোটির নাম দেওয়া হয়েছে 'খালেদ মুহিউদ্দিন জানতে চায়'। অনুষ্ঠানটি মূলত দেশের রাজনীতি, অর্থনীতি, রাষ্ট্র ও সমাজের বিভিন্ন সমস্যার উপর ভিত্তি করে পরিচালিত হবে।

সংবাদ সম্মেলনে তিনি বলেন, আমি নিজেকে সাংবাদিকই মনে করি। আমার পক্ষে যেকোনো প্রশ্নের উত্তর দেওয়াটা একটু কঠিন। কিন্তু প্রশ্ন আমি করতে চাই। প্রশ্ন করাটা আমার পছন্দের জায়গা। ডয়েচে ভেলেতে এ অনুষ্ঠানটি আগে কখনো হয়নি, এটা একদমই নতুন। আমরা ২৮ ফেব্রুয়ারি থেকে প্রতি শুক্রবার আমাদের চ্যানেলে লাইভ টকশোটি করব।

তিনি আরো বলেন, 'জার্মানির 'বন' এ প্রতিষ্ঠানটির সদরদফতরের স্টুডিও থেকে আমি এটি সঞ্চালনা করবো। প্রথমে আমরা ঢাকা থেকে গেস্টদের সম্পৃক্ত করবো এবং পরবর্তীতে পুরো পৃথিবীর যেকোনো প্রান্ত থেকে গেস্টদের সম্পৃক্ত করার ব্যবস্থা করবো। এর জন্য আমরা ৫/৬টি টেস্ট করেছি এবং সেগুলোতে উত্তীর্ণ হয়েছি। আমাদের মনে হয়েছে আমরা এটি করতে পারব। আর এটাকে সফল করতে হলে আপনাদের সহযোগিতা বেশি দরকার। যত বেশি মানুষ এই অনুষ্ঠানটি দেখবেন, মূল্যায়ন করবে তত বেশি সফলতা আসবে।'

ডয়চে ভেলের এশিয়ার প্রধান দেবারতি গুহ বলেন, আমাদের বর্তমানে যে ইউটিউব চ্যানেল আছে সেখানে সাধারণত বিজ্ঞানভিত্তিক অনুষ্ঠানগুলো দিয়ে থাকি। কিন্তু এবার আমরা আনছি একটি নতুন ইউটিউব চ্যানেল। যেখানে আমরা খালেদ মহিউদ্দিন জানতে চাই অনুষ্ঠানটি প্রচার করবো।

'মানবাধিকার এবং বাক-স্বাধীনতার পাশে আছে ডয়চে ভেলে। বিশেষ করে বর্তমান এই সময়ে শুধু দক্ষিণ এশিয়া নয়, ইউরোপের বিভিন্ন দেশে উগ্রপন্থী চাড়া দিয়ে উঠছে, বাকস্বাধীনতা হস্তক্ষেপ করছে যত্রতত্র। এই সময়ে ডয়চে ভেলের ডিজিটাল এবং সোশ্যাল মিডিয়ায় দিয়ে আমরা আপনাদের আরো কাছে আসতে চাই।'

জার্মান এম্বাসির পলিটিক্যাল এটাশে ইনসে দরশাখ বর্গ বলেন, সংবাদ ও একাডেমিক কার্যক্রমের জন্য ডয়েচে ভেলেকে ধন্যবাদ। তারা যে কাজটি করছে, আশা করি এটা অসাধারণ অনুষ্ঠান হতে যাচ্ছে। আমি অবশ্যই প্রথম এপিসোডটি দেখব।

সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন বাংলাদেশ প্রতিনিধি হারুন উর রশীদ স্বপন প্রমুখ।

এ সম্পর্কিত আরও খবর