জাতীয় চিড়িয়াখানায় বন্ধ হলো হাতির পিঠে চড়া

ঢাকা, জাতীয়

নিউজ ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-31 16:28:47

জাতীয় চিড়িয়াখানায় এখন থেকে আর হাতির পিঠে চড়া যাবে না। প্রাণী অধিকার নিয়ে কাজ করা বিভিন্ন সংগঠনের দীর্ঘদিনের দাবির প্রেক্ষিতে চিড়িয়াখানায় হাতির রাইড বন্ধ ঘোষণা করা হয়েছে।

অনেকটা নিভৃতেই গত মাসে এ সিদ্ধান্ত নেওয়া হয়। বুধবার (২৬ ফেব্রুয়ারি) জাতীয় চিড়িয়াখানার কিউরেটর নুরুল ইসলামের বরাত দিয়ে একটি আন্তর্জাতিক বার্তা সংস্থা এ খবর দেয়।

প্রাণী অধিকার কর্মীদের সঙ্গে একমত পোষণ করে ওই প্রতিবেদনে নুরুল ইসলাম বলেন, আমরা স্বীকার করি যে এ ধরনের রাইড প্রাণীদের জন্য ভালো নয়। হাতির রাইড আসলে প্রাণীদের প্রতি এক ধরনের নির্যাতন ও নিষ্ঠুরতাই।

তিনি বলেন, এর আগে দিনে অন্তত হাজার খানেক দর্শনার্থীকে হাতির পিঠে চড়ানো হতো। তবে এতে আয়ের পথ বন্ধ হয়ে যাওয়ায় মাহুতরা অখুশি হয়েছে। তবে এটা স্পষ্ট ছিল যে রাইড দিতে হাতিগুলোর কষ্ট হচ্ছিল।

ভিনদেশে হাতির পিঠে চড়ে জঙ্গলে ঘুরছেন দর্শনার্থীরা, ছবি: সংগৃহীত

এদিকে, হাতির রাইড বন্ধের সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছেন বাংলাদেশ প্রাণী কল্যাণ ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান রুবাইয়া আহমদ। বলেছেন, ‘চমৎকার’।

রাজধানীর মিরপুরে অবস্থিত দেশের সবচেয়ে বড় এ চিড়িয়াখানা পরিচালিত হয় বাংলাদেশ মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের আওতায়। এখানে পাঁচটি এশিয়ান হাতি ও আটটি রয়েল বেঙ্গল টাইগারসহ ১৩৭ প্রজাতির প্রায় আড়াই হাজার প্রাণী রয়েছে।

এ সম্পর্কিত আরও খবর