তিন সিটিতে ভোট: সংসদ নির্বাচনের আগে শেষ ‘বড়’ নির্বাচন

জেলা, জাতীয়

ইসমাঈল হোসাইন রাসেল, স্টাফ করেসপন্ডেন্ট,বার্তা২৪.কম | 2023-08-26 23:09:40

রাজশাহী, বরিশাল ও সিলেট সিটি করপোরেশনের ভোট আজ। ভোট নিয়ে আগ্রহ উদ্দীপনার অন্ত নেই ভোটারদের। দেশবাসীর নজরও এখন তিন সিটিতে। জাতীয় সংসদ নির্বাচনের আগে এই ভোটই শেষ ‘বড়’ নির্বাচন। তাই এই নির্বাচনকে ঘিরে তৈরি হয়েছে বাড়তি আগ্রহ।

আজ সোমবার (৩০ জুলাই) সকাল ৮টা থেকে ভোটগ্রহণ শুরু হবে। চলবে বিকাল ৪টা পর্যন্ত। জনপ্রতিনিধি নির্বাচনে আজ প্রায় ৮ লাখ ৭৪ হাজার ভোটার ভোট দেবেন।

তিন সিটির ১৫টি কেন্দ্রে ইলেকট্রিক ভোটিং মেশিন (ইভিএম) ব্যবহার করা হবে। এর মধ্যে রাজশাহী ও সিলেটের দুটি কেন্দ্রে ও বরিশালের ১১টি কেন্দ্রে ইভিএম ব্যবহার করা হবে।

নির্বাচনে রাজশাহী সিটিতে সৈয়দ আমিরুল ইসলাম, বরিশালে মুজিবুর রহমান ও সিলেটে মো. আলিমুজ্জামন রিটার্নিং কর্মকর্তার দায়িত্ব পালন করছেন। তিন সিটি নির্বাচনে মেয়র পদে ১৯ জন, ওয়ার্ড কাউন্সিলর পদে ৩৮১ জন এবং সংরক্ষিত নারী কাউন্সিলর পদে ১৪৯ জনসহ মোট ৫৪৯ জন প্রার্থী চূড়ান্তভাবে প্রতিদ্বন্দ্বিতা করছেন।

এদিকে ভোটগ্রহণকে কেন্দ্র করে সব প্রস্তুতি নিয়েছে নির্বাচন কমিশন। অবাধ, সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে নির্বাচন অনুষ্ঠানের আশা করছেন নির্বাচন কর্মকর্তারা। তিন সিটিতেই মোতায়েন করা হয়েছে বিপুল সংখ্যক আইনশৃঙ্খলা বাহিনীর অতিরিক্ত সদস্য। তারা মোবাইল ও স্ট্রাইকিং ফোর্স হিসেবে নির্বাচনী এলাকাগুলোতে টহল দেবেন।

নির্বাচন কমিশন সচিব হেলালুদ্দীন আহমদ বার্তা২৪.কমকে বলেন, নির্বাচন সুষ্ঠুভাবে সম্পন্ন করার সকল প্রস্তুতি আমাদের রয়েছে। সকল ধরনের বিশৃঙ্খলা এড়াতে নির্বাচনী এলাকাগুলোতে নির্বাচনের আগে থেকেই সতর্কতা রয়েছে। ভোটের দিন বাড়তি সতর্কতা থাকবে, যাতে কোন প্রকার বিশৃঙ্খলা না হয়। আশাকরি সুষ্ঠুভাবে ভোটাররা তাদের ভোটাধিকার প্রয়োগ করতে পারবেন।

নির্বাচনের আগে রাজশাহী পুলিশ লাইন্স থেকে আইন শৃঙ্খলাবাহনীর সদস্যদের কাছে নির্বাচনী সরঞ্জাম ও তাদের নিজ নিজ কেন্দ্রের দায়িত্ব বুঝিয়ে দেয়া হয়েছে। ৩০টি ওয়ার্ড নিয়ে গঠিত এই মহানগরীতে ভোট কেন্দ্র ১৩৮টি। ভোটার ৩ লাখ ১৮ হাজার ১৩৮ জন।

২৭টি ওয়ার্ড নিয়ে গঠিত সিলেট মহানগরীর আবুল মাল আব্দুল মুহিত ক্রিয়া কমপ্লেক্স নির্বাচনী সরঞ্জাম বিতরণ করা হয়। মোট ১৩৪টি কেন্দ্রে ভোট দেবেন ৩ লাখ ২১ হাজার ৭৩২ জন।

বরিশালে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যদের নির্বাচনি সরঞ্জাম ও দায়িত্ব বুঝিয়ে দেওয়া হয়েছে। ৩০টি ওয়ার্ড নিয়ে গঠিত এই মহানগরীতে মোট কেন্দ্র ১২৩টি। এর মধ্যে ১১টি কেন্দ্রে ইভিএমে ভোট নেওয়া হবে।  মোট ভোটার ২ লাখ ৪২ হাজার ১৬৬ জন।

তিন সিটির মোট ৩৯৫টি কেন্দ্রে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর মোট ১১ হাজার সদস্য মোতায়েন থাকবেন। এছাড়া নির্বাচন পরিচালনায় এবারে নির্বাচন কমিশনের সাড়ে সাত হাজারেরও বেশি ভোটগ্রহণ কর্মকর্তা থাকবেন। এছাড়া প্রায় পাঁচশ’ পর্যবেক্ষক ও ছয় শতাধিক সাংবাদিক থাকবেন এ নির্বাচন পর্যবেক্ষণে।

এর আগে শনিবার মধ্যরাতে শেষ হয় রাজশাহী, বরিশাল ও সিলেট সিটি করপোরেশন নির্বাচনের প্রচার-প্রচারণা। এই প্রথমবারই দলীয় প্রতীকে ভোট হচ্ছে রাজশাহী, বরিশাল ও সিলেট সিটি করপোরেশনে।

রাজশাহী সিটিতে মোট ভোটার ৩ লাখ ১৮ হাজার ১৩৮ জন। এর মধ্যে পুরুষ ১ লাখ ৫৬ হাজার ৮৫ জন ও মহিলা ১ লাখ ৬২ হাজার ৫৩জন। ভোটকেন্দ্র ১৩৮টি ও ভোট কক্ষ ১ হাজার ২৬টি। এ সিটিতে মেয়র প্রার্থী মোট ৫ জন।

বরিশাল সিটিতে মোট ভোটার দুই লাখ ৪২ হাজার ১৬৬ জন। এর মধ্যে পুরুষ ১ লাখ ২১ হাজার ৪৩৬ জন ও মহিলা ১ লাখ ২০ হাজার ৭৩০ জন। ভোটকেন্দ্র ১২৩টি ও ভোট কক্ষ ৭৫০টি। এ সিটিতে মেয়র প্রার্থী মোট ৬ জন।

সিলেট সিটিতে মোট ভোটার ৩ লাখ ২১ হাজার ৭৩২ জন। এরমধ্যে পুরুষ ১ লাখ ৭১ হাজার ৪৪৪ জন ও মহিলা ১ লাখ ৫০ হাজার ২৮৮ জন। ভোটকেন্দ্র ১৩৪টি ও ভোট কক্ষ ৯২৬টি। এ সিটিতে মেয়র প্রার্থী মোট ৭ জন।

নির্বাচন সুষ্ঠু করার জন্য ইসি একটি মনিটরিং কমিটি গঠন করেছে। জাতীয় পরিচয় নিবন্ধন (এনআইডি) উইংয়ের মহাপরিচালক বিগ্রেডিয়ার জেনারেল মোহাম্মদ সাইদুল ইসলামের নেতৃত্বে এই কমিটিতে আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্যরাও রয়েছেন।

এ সম্পর্কিত আরও খবর