করোনা পরীক্ষায় খুমেক হাসপাতালে পৌঁছেছে পিসিআর মেশিন

খুলনা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, খুলনা | 2023-09-01 09:38:01

প্রাণঘাতী করোনাভাইরাস শনাক্তকরণের পিসিআর মেশিন খুলনা মেডিকেল কলেজ (খুমেক) হাসপাতালে পৌঁছেছে। সরকারের রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানের (আইইডিসিআর) পক্ষ থেকে এ মেশিন দেওয়া হয়েছে।

সোমবার (৩০ মার্চ) সকালে ঢাকা থেকে পিসিআর মেশিন খুমেক হাসপাতালে পৌঁছায়। বিষয়টি নিশ্চিত করেছেন খুমেকের উপাধ্যক্ষ ডা. মেহেদী নেওয়াজ।

তিনি জানান, পিসিআর মেশিনের মাধ্যমে করোনা আক্রান্ত সন্দেহে রোগীর রক্ত, ঘাম ও কফ পরীক্ষা করা হবে। এজন্য মেডিকেলে একটি টিম গঠন করা হয়েছে।

খুমেকের উপাধ্যক্ষ আরও জানান, করোনা পরীক্ষার কিট, পিসিআর মেশিনের ব্যক্তিগত সুরক্ষা সরঞ্জামের (পিপিই) চাহিদাপত্র দেওয়া হয়েছে অধিদফতরে। এগুলো এলেই কার্যক্রম শুরু হবে। খুলনায় এখন পর্যন্ত কোন ব্যক্তি করোনায় আক্রান্ত হননি।

খুমেকের মাইক্রোবায়োলজি বিভাগের চিকিৎসক ডা. তুষার বলেন, ‘হাসপাতালের মাইক্রোবায়োলজি বিভাগে কোভিড-১৯ পরীক্ষার পিসিআর স্থাপনের সিদ্ধান্ত হয়েছে। আশা করছি আগামী বৃহস্পতিবার বা শনিবার থেকে খুমেকে করোনা পরীক্ষা শুরু হবে। আগামী এক সপ্তাহ জরুরি কোনো স্যাম্পল কালেক্ট করা হলে তা ঢাকায় পাঠিয়ে পরীক্ষা করা হবে।

এদিকে, খুলনা মেডিকেল কলেজ হাসপাতালের (খুমেক) বাইরে কিছু লোকজন থাকলেও ভেতরে রোগী নেই। করোনাভাইরাস ছড়িয়ে পড়ার আতঙ্কে হাসপাতাল ছেড়ে গেছে সবাই। বেশিরভাগ ওয়ার্ডের শয্যাগুলো এখন খালি পড়ে আছে। কোথাও নেই রোগীর চাপ। যে ক'জন রোগী আছেন, তারা নিতান্তই বাধ্য হয়ে সেখানে চিকিৎসা নিচ্ছেন। হাসপাতালজুড়ে বিরাজ করছে ভুতুড়ে পরিবেশ।

অথচ সপ্তাহখানেক আগেও এই হাসপাতালে ছিল মাত্রাতিরিক্ত রোগীর কোলাহল, ছিল বহির্বিভাগের সামনে রোগী ও স্বজনদের জটলা। অথচ সেখানে এখন বিরাজ করছে সুনসান নীরবতা।

এ সম্পর্কিত আরও খবর