'চীন বরাবরই মুসলিম বিশ্বের বিশ্বস্ত বন্ধু'

, জাতীয়

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-26 09:18:37

চীন বরাবরই মুসলিম বিশ্বের পরীক্ষিত এবং বিশ্বস্ত বন্ধু। বর্তমান এই গুরুত্বপূর্ণ মুহূর্তে মহামারী মোকাবেলার জন্য চীন দৃঢ়ভাবে বাংলাদেশ এবং অন্যান্য মুসলিম দেশগুলোর পাশে দাঁড়িয়েছে।

রোববার (২৬ এপ্রিল) বাংলাদেশে চীনের রাষ্ট্রদূত লি জিমিং রমজানের শুভেচ্ছা জানিয়ে এক বিবৃতিতে একথা জানান।

তিনি বলেন, চীনা চিকিৎসা সরঞ্জাম ও বিশেষজ্ঞ দল ইতিমধ্যে ইরান, ইরাক, সৌদি আরব, সিরিয়া, তিউনিসিয়া, পাকিস্তান এবং আফ্রিকার অন্যান্য মুসলিম দেশে পাঠানো হয়েছে। মুসলিম দেশগুলোর উন্নয়নের স্বাধীন পথ অনুসরণে চীন সব সময় সমর্থন করে।

চীনের রাষ্ট্রদূত বলেন, রমজান ইসলামি জীবনে অত্যন্ত গুরুত্বপূর্ণ তাৎপর্য বহন করে।

লি জিমিং আরো বলেন, 'বিভিন্ন ধর্মাবলম্বী ৫৬টি নৃগোষ্ঠীর একটি গর্বিত জাতির সদস্য হিসাবে আমি জানাতে চাই চীনে তিন কোটি জনসংখ্যার বিশাল মুসলিম সম্প্রদায়ও রমজান পালন শুরু করেছে। কোভিড-১৯ এর বিরুদ্ধে লড়াইয়ে চীন ও বাংলাদেশের মধ্যে ঘনিষ্ঠ এবং কার্যকর সহযোগিতা পুরোপুরি চীন এবং ইসলামী বিশ্বের মধ্যে সৌহার্দ্যপূর্ণ সম্পর্কের এক প্রতীক মাত্র'।

প্রাচীন দুটি সভ্যতা সপ্তম শতাব্দীর প্রথমদিকেই যখন চীনে ইসলামের প্রচলন হয়েছিল তখনই বন্ধুত্বপূর্ণ যোগাযোগে জড়িত হতে শুরু করে। ১৯৪৯ সালে গণপ্রজাতন্ত্রী চীন প্রতিষ্ঠার পর থেকে, সহযোগিতার বন্ধুত্বপূর্ণ ঐতিহ্য বিশ্বব্যাপী এবং আঞ্চলিক সুরক্ষা, টেকসই উন্নয়ন, জনগণের কল্যাণ এবং পরিবেশ সুরক্ষাসহ সকল ক্ষেত্রে সংরক্ষণ এবং প্রসারিত হয়েছে।

কোভিড-১৯ সম্পর্কে রাষ্ট্রদূত বলেন, ভাইরাসের কোনো সীমানা নেই। মহামারী জাতি এবং ধর্মের মধ্যে পার্থক্য করে না। রাষ্ট্রপতি শি জিনপিং বলেছেন, চীনের দৃঢ় বিশ্বাস শুধুমাত্র সংহতি ও সহযোগিতা নিয়ে আন্তর্জাতিক সম্প্রদায় মহামারীর উপরে জয় লাভ করতে পারে এবং মানবতার এ পৃথিবীকে রক্ষা করতে পারে। এই কথা মাথায় রেখে আমি আবারও আশ্বাস দিচ্ছি চীন বাংলাদেশ ও বিশ্বের সঙ্গে আরো ভালো ভবিষ্যতের জন্য মহামারীটির বিরুদ্ধে একত্রে নিবিড়ভাবে কাজ করবে।

এ সম্পর্কিত আরও খবর