‘বর্ষায় নদী ভাঙনের ঝুঁকিপূর্ণ এলাকায় বাঁধ নির্মাণ অব্যাহত থাকবে’

, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-27 19:42:51

চলমান করোনা পরিস্থিতির মধ্যে সামাজিক দূরত্ব নিশ্চিত করে আসন্ন বর্ষার প্রস্তুতি হিসেবে সারাদেশের চিহ্নিত নদী ভাঙনের ঝুঁকিপূর্ণ এলাকায় বাঁধ নির্মাণ ও পুনঃরক্ষার কাজ অব্যাহত রাখার নির্দেশনা দিয়েছেন পানিসম্পদ উপমন্ত্রী এ কে এম এনামুল হক শামীম।

বুধবার (২৯ এপ্রিল) সকালে শরীয়তপুরের নড়িয়ার নদীতীর সংরক্ষণ কাজের অগ্রগতি পরিদর্শনকালে তিনি এ কথা বলেন।

উপমন্ত্রী শামীম বলেন, নিকটবর্তী সময়ে বন্যা আমাদের অন্যতম চ্যালেঞ্জ। করোনা সংকটে সাময়িকভাবে মাঠ পর্যায়ের কাজ স্থগিত থাকলেও বর্ষা সমাগত হওয়ায় এখন দেশের চিহ্নিত ঝুঁকিপূর্ণ ভাঙস প্রবণ এলাকাতে সংশ্লিষ্ট প্রকৌশলী ও ঠিকাদারদের সাথে সমন্বয় করে কাজ চালিয়ে যেতে হবে। সবার স্বাস্থ্য সুরক্ষায় মাস্ক, জীবাণুনাশক নিশ্চিত করে নিরাপদ দূরত্ব বজায় রেখে কাজ অব্যাহত রাখতে হবে।

বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ডের মাঠ পর্যায়ের কর্মকর্তা-কর্মচারীদের উদ্দেশে তিনি বলেন, বর্তমানে অদৃশ্য প্রতিপক্ষের বিরুদ্ধে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে আমরা সবাই লড়ছি। কাজেই আমাদের আতঙ্কিত না হয়ে নিজে ও অধস্তন সবাইকে সচেতনতা অবলম্বন করে কাজ চালিয়ে যেতে হবে। প্রয়োজনে শ্রমিকদের স্থানীয় ত্রাণ কার্যক্রমের আওতায় আনা যায় কিনা তা বিবেচনা করা যেতে পারে।

নড়িয়ার নদীতীর সংরক্ষণ কাজের অগ্রগতি পরিদর্শনে যান পানিসম্পদ উপমন্ত্রী এ কে এম এনামুল হক শামীম, ছবি: বার্তা২৪.কম

এ সময় বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ডের অতিরিক্ত মহাপরিচালক (পশ্চিম) মো. হাবীবুর রহমান, চিফ মনিটরিং তোফায়েল আহমেদ, প্রকল্প পরিচালক আব্দুল হেকিমসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এর আগে গত ১৯ এপ্রিল মন্ত্রণালয়ে আসন্ন বর্ষায় ঝুঁকিপূর্ণ এলাকায় করণীয় সম্পর্কে আলোচনা সভা করেছে পানিসম্পদ মন্ত্রণালয়। সভায় পানিসম্পদ প্রতিমন্ত্রী জাহিদ ফারুক, উপমন্ত্রী এনামুল হক শামীম ও পানি সচিব কবির বিন আনোয়ারের উপস্থিতিতে ঝুঁকিপূর্ণ এলাকা চিহ্নিতকরণ এবং মাঠ পর্যায়ে নিয়োজিত শ্রমিকদের স্বাস্থ্য সুরক্ষা সামগ্রী ও প্রণোদনার মাধ্যমে কাজে উৎসাহিত করার বিষয় নিয়ে আলোচনা হয়।

এ সম্পর্কিত আরও খবর