তিন জেলায় বিড়ি শ্রমিকদের মানববন্ধন

, জাতীয়

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-29 11:38:37

বিকল্প কর্মসংস্থান না করে বিড়ির উৎপাদন বন্ধ না করাসহ ৮ দফা দাবিতে দেশের বিভিন্ন স্থানে মানববন্ধন করেছে বিড়ি শ্রমিকরা।

শনিবার (১৬ মে) ময়মনসিংহ, শরীয়তপুর ও পটুয়াখালীতে এসব মানববন্ধন কর্মসূচি পালিত হয়েছে।

বক্তারা বিড়িতে শুল্ক কমানোসহ ৮ দফা দাবি পেশ করে। সম্প্রতি একজন সংসদ সদস্য ও সুশীল সমাজ নামে প্রধানমন্ত্রী ও স্বাস্থ্যমন্ত্রীকে চিঠি দিয়ে বিড়ি উৎপাদন ও বিক্রয় বন্ধের দাবি জানান। এই প্রস্তাবের পর থেকে ফুঁসে উঠেছে বিড়ি শ্রমিকরা। প্রতিদিন দেশের কোথাও না কোথাও থেকে প্রতিবাদ কর্মসূচির খবর আসছে।

বক্তারা বলেন, বিড়ির ওপর অর্পিত সকল কর কমাতে হবে। বিকল্প কর্মসংস্থানের ব্যবস্থা না করে বিড়ি বন্ধ করা যাবে না। শ্রমিকদের মজুরি বৃদ্ধি করতে হবে। সপ্তাহে ৬ দিন কাজের নিশ্চয়তা দিতে হবে। ভারতের ন্যায় বিড়িকে কুটির শিল্প ঘোষণা করতে হবে। বিদেশি সিগারেট বাংলাদেশে বন্ধ করতে হবে। দেশীয় শিল্পকে ধ্বংস করার পায়তারা বন্ধ করতে হবে। প্রতিবছর বাজেটে বিড়ি-সিগারেটের কর বৈষম্য দূর করতে হবে।

ময়মনসিংহে জাতীয় সংসদের বিরোধী দলীয় নেত্রী রওশন এরশাদের বাস ভবনের সামনে অনুষ্ঠিত হয় মানববন্ধন। এতে বক্তব্য রাখেন ময়মনসিংহ বিড়ি শ্রমিক ফেডারেশনের সভাপতি আসাদুজ্জামান সুমন, সাধারণ সম্পাদক হাফিজুর রহমান ও কার্যকরী সদস্য মো. রবিন মিয়া প্রমুখ।

শরীয়তপুর প্রেসক্লাবের সামনে অনুষ্ঠিত মানববন্ধনে বক্তব্য রাখেন জেলা বিড়ি শ্রমিক ফেডারেশনের সভাপতি আজিজুর রহমান, সাধারণ সম্পাদক মজিবুর রহমান, সদস্য বিপুল, আসাদ, মর্জিনা, মাসুম প্রমুখ। পটুয়াখালী প্রেসক্লাবের সামনে অনুষ্ঠিত মানববন্ধনে বক্তব্য রাখেন পটুয়াখালী বিড়ি শ্রমিক ইউনিয়নের সভাপতি মো. মনিরুল ইসলাম, সাধারণ সম্পাদক মাজাহারূল ইসলাম প্রমুখ।

এ সম্পর্কিত আরও খবর