ইজারা ছাড়াই ব্রহ্মপুত্র নদে ড্রেজার বসিয়ে বালু উত্তোলন

, জাতীয়

উপজেলা করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, গৌরীপুর (ময়মনসিংহ) | 2023-08-29 19:43:25

বালু উত্তোলনের জন্য বালু মহালের ইজারা না হলেও ময়মনসিংহের ঈশ্বরগঞ্জে ব্রহ্মপুত্র নদে ড্রেজার দিয়ে বালু উত্তোলন চলছে।

গত কয়েকদিন ধরে উপজেলার উচাখিলা ইউনিয়নের মরিচারচর কান্দাপাড়া এলাকায় ব্রহ্মপুত্র নদ থেকে ড্রেজার দিয়ে বালু উত্তোলন করে নিচু জমি ভরাট করছেন ড্রেজার ব্যবসায়ীরা।

বালু উত্তোলনের বিষয়টি জানার পর কঠোর ব্যবস্থা নেয়ার আশ্বাস দিয়েছেন উপজেলা নির্বাহী অফিসার মো. জাকির হোসেন।

চলতি বছর ময়মনসিংহ জেলার ১৪টি বালু মহালের কোনোটি থেকেই বালু উত্তোলনের জন্য ইজারা দেয়নি জেলা প্রশাসন।

জানা গেছে, ব্রহ্মপুত্র নদ থেকে বালু উত্তোলনের জন্য
জেলা প্রশাসনের পক্ষে থেকে ১৪টি বালু মহাল ইজারা দেয়া হতো। ওই ইজারার আওতায় ঈশ্বরগঞ্জের মরিচারচর বালু মহালটিও থাকতো। চলতি বছর জেলা প্রশাসনের পক্ষ থেকে বালু মহাল ইজারা দেয়া হয়নি।

কিন্ত গত কয়েক দিন ধরে উচাখিলা ইউনিয়নের কান্দাপাড়া গ্রামের রফিকুল ইসলামের ছেলে কামাল হোসেন ও তার ভাই নূরুল হক ব্রহ্মপুত্র নদ থেকে বালু উত্তোলন শুরু করেন।

স্থানীয়রা জানান, কামাল হোসেন গত ২০ বছর ধরে ড্রেজার দিয়ে নদী থেকে বালু উত্তোলনের ব্যবসার সাথে জড়িত। বালু মহাল ইজারা দেওয়া হলে ইজারাদারের সাথে চুক্তি করে ড্রেজার দিয়ে বালু তুলে দিতেন কামাল। কিন্তু চলতি বছর বালু মহাল ইজারা না হওয়ার সুযোগে কামাল ও তার ভাই নুরুল হক বালু তুলতে শুরু করেন।

বুধবার বিকেলে খোঁজ নিয়ে দেখা যায়, ব্রহ্মপুত্র নদে পাইপ স্থাপন করে বালু উত্তোলন করে নদী তীরবর্তী নিচু জায়গা ভরাট করা হয়েছে। ৪ টাকা ফুট হিসেবে মানুষের বাড়ির নিচু জমি ভরাট করে দেওয়া হচ্ছে।

তবে নদে কয়েকটি ড্রেজার পাওয়া গেলেও কোনো লোকজন পাওয়া যায়নি। অদূরে শ্রমিকরা নৌকা দিয়ে বালু তুলছিলেন।

ব্যবসায়ী নূরুল হক বলেন, এবার বালু মহাল ইজারা না হওয়ায় তারা বালু উত্তোলন বন্ধ রেখেছিলেন। গত ১০ দিন আগে ড্রেজার বসিয়েছেন কিছু মানুষের জমি ভরাট করে দিচ্ছেন।

এ বিষয়ে ঈশ্বরগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার মো. জাকির হোসেন বলেন, ব্রহ্মপুত্র নদ থেকে ড্রেজার দিয়ে বালু উত্তোলন বন্ধে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।

এ সম্পর্কিত আরও খবর