সাভারের গারো জনগোষ্ঠীর পাশে ‘স্বপ্ন’

, জাতীয়

নিউজ ডেস্ক, বার্তা২৪.কম | 2023-09-01 13:36:16

সাভার আশুলিয়ার গণকবাড়িসহ পার্শ্ববর্তী এলাকায় বসবাস করে গারো জনগোষ্ঠীর প্রায় ৩০০টি পরিবার। এসব পরিবারের সদস্যরা ঢাকা রফতানি প্রক্রিয়াকরণ অঞ্চলে বিভিন্ন শিল্প-কারখানায় কাজ করেন। অনেকে আবার বিভিন্ন বিউটি পার্লারেও কাজ করেন।

তবে কোভিড-১৯ এই পরিবারগুলোর সামনে দুঃস্বপ্ন বয়ে এনেছে। টানা তিন মাসের অচলাবস্থার কারণে চাকরি হারিয়েছেন অনেকে। সিংহভাগ চাকরিজীবীর বেতন ৬০ শতাংশে নেমেছে। এতে করে বিপাকে পড়েছে পরিবারগুলো। কমবয়সী সন্তানদের খাবার কেনার সামর্থ্য হারিয়েছেন অনেকে। এমনকি ক্ষুধার জ্বালায় গারো বাচ্চাদের শরীর থেকে হাড্ডিসার বের হওয়া ছবিগুলো এখন চারদিক ভাইরাল।

গারো জনগোষ্ঠীর পাশে ‘স্বপ্ন’

এমনি সময়ে গারো জনগোষ্ঠীর ৬০টি পরিবারের পাশে দাঁড়িয়েছে বাংলাদেশের অন্যতম সুপারশপ ‘স্বপ্ন’। প্রয়োজনীয় খাদ্যের সংস্থান ও চাকরির ব্যবস্থা করছে স্বনামখ্যাত এই সুপার শপটি। সামাজিক দায়বদ্ধতা পূরণের অংশ হিসেবে নেয়া উদ্যোগের অংশ হিসেবে গত বুধবার সঙ্কটে থাকা ৬০টি গারো পরিবারকে শিশুখাদ্য ও পুষ্টিচালসহ নিত্যপ্রয়োজনীয় খাদ্য সামগ্রী উপহার দিয়েছে ‘স্বপ্ন’। সেই সঙ্গে করোনাভাইরাসের কারণে বেকার হয়ে পড়া গারো পরিবারের সদস্যদের কর্মসংস্থানের উদ্যোগও নেয়া হচ্ছে। আবুল খায়ের কনজিউমার প্রোডাক্টস লিমিটেড শিশুদের গুড়ো দুধ স্পন্সর করেছে এই উদ্যোগে।

স্বপ্ন’র নির্বাহী পরিচালক সাব্বির হাসান নাসির এই প্রসঙ্গে বলেন, অভুক্ত শিশুদের শরীর থেকে হাড্ডিসার বের হওয়া ছবি দেখে আমাদের পার্টনার প্রতিষ্ঠানদেরকে সহযোগিতার হাত বাড়ানোর অনুরোধ করলাম। এরপর সকলে মিলে যতটুকু সম্ভব করার চেষ্টা করলাম। আর সামনেও যতটা সম্ভব করার চেষ্টা থাকবে আমাদের।

এ সম্পর্কিত আরও খবর