হিলি বন্দরে ৬ কোটি ৪১ লাখ টাকার রাজস্ব আয়

, জাতীয়

উপজেলা করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, হাকিমপুর, দিনাজপুর | 2023-08-27 00:26:31

দিনাজপুরের হিলি স্থলবন্দের তিন দিনে ৬ কোটি ৪০ লাখ ৯৭ হাজার টাকার রাজস্ব আয় হয়েছে। ফিরে এসেছে বন্দরে কর্মচঞ্চল্যতা। ব্যস্ত সময় পার করছেন বন্দর শ্রমিকরা। রেলপথে ও স্থলবন্দরে মোট ৫ হাজার ৭৮৪ মেট্রিকটন পেঁয়াজ আমদানি হয়েছে।

করোনাভাইরাসের কারণে দীর্ঘ আড়াই মাস বন্ধ থাকার পর দু’দেশের সরকারি সকল নির্দেশনা ও স্বাস্থ্যবিধি মেনেই হিলি স্থলবন্দর দিয়ে আমদানি-রপ্তানি শুরু হয়েছে। গত ৩ দিনে রেলপথে এবং বন্দর দিয়ে সর্বমোট ৫ হাজার ৭৮৪ মেট্রিকটন পেঁয়াজ আমদানি হয়েছে এ বন্দর দিয়ে।

হিলি স্থলবন্দর আমদানি-রফতানিকারক গ্রুপের সভাপতি হারুনুর রশিদ হারুন বার্তা২৪.কমকে জানান, বাংলাদেশ ও ভারতের আমদানি-রপ্তানিকারকদের মধ্যে দাফায় দফায় বৈঠক ও চিঠি আদান-প্রদান শেষে সোমবার দুপুর থেকে দুই দেশের মধ্যে হিলি বন্দর দিয়ে বাণিজ্যিক কার্যক্রম শুরু হয়। নিত্য পণ্য জিরা, পেঁয়াজ, মসুর ও মুগের ডাল, বাদাম, ইউসুব গুলের ভুষি সহ ঘাস বীজ, ধান বীজ, শুটকি মাছ বিভিন্ন পণ্য আমদানি হয়েছে এবন্দর দিয়ে। আর প্রতিদিন বাংলাদেশ থেকে ভারতে রফতানি হয়েছে রাইসব্যান্ড ওয়েল। এবং স্বাস্থ্য বিধি মেনেই হিলি স্থলবন্দর দিয়ে আমদানি-রফতানি কার্যক্রম চলছে।

হিলি পানামা পোর্ট লিংক লিমিটেড গণসংয়োগ কর্মকর্তা সোহরাফ হোসেন বার্তা২৪.কমকে জানান, দীর্ঘদিন বন্ধ থাকার পর হিলি স্থলবন্দরে কর্ম চাঞ্চল্য ফিরে এসেছে। রীতিমত স্বাস্থ্যবিধি মেনেই ভারত থেকে পণ্য সামগ্রী আমদানি করা হচ্ছে, এবং পানামা পোর্টে লোড-আনলোডের কাজ চলছে।

হিলি কাস্টমসের রাজস্ব কর্মকর্তা মাহাবুবুর রহমান বার্তা২৪.কমকে জানান, গত সপ্তাহে ৩ দিনে রেলপথে ৪ হাজার ৮০০ মেট্রিকটন এবং বন্দর দিয়ে ৯৮৪ মেট্রিকটন পেঁয়াজ আমদানি হয়েছে। সর্বমোট ৫ হাজার ৭৮৪ মেট্রিকটন পেঁয়াজ আমদানি হয়েছে এ বন্দর দিয়ে। এবং গত ৩ দিনে সরকার রাজস্ব পেয়েছে ৬ কোটি ৪০ লাখ ৯৭ হাজার টাকা।

এ সম্পর্কিত আরও খবর