তরুণদের রক্ষায় তামাকপণ্যের দাম বাড়ানোর আহ্বান ফারুক খানের

, জাতীয়

নিউজ ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-30 16:05:17

তরুণদের রক্ষায় তামাকপণ্যের দাম বাড়িয়ে দেওয়ার আহ্বান জানিয়েছেন বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ফারুক খান এমপি। তিনি বলেন, তামাকের দাম বেশি হলে তরুণ জনগোষ্ঠী তামাক ব্যবহার শুরু করতে নিরুৎসাহিত হবে এবং বর্তমান ব্যবহারকারীরাও তামাক ছাড়তে উৎসাহিত হবে।

সম্প্রতি ঢাকা আহ্ছানিয়া মিশনের স্বাস্থ্য বিভাগের আয়োজিত করোনা সংলাপ বিষয়ক অনলাইন মিডিয়া আলোচনায় তিনি এসব কথা বলেন।

সাবেক এই মন্ত্রী বলেন, বাংলাদেশের মোট জনগোষ্ঠীর ৪৯ শতাংশই তরুণ। অর্থাৎ তরুণরাই এখন বাংলাদেশের উন্নয়নের মূল নিয়ামক শক্তি। তাই এই বিশাল তরুণ সমাজকে তামাকমুক্ত রাখার জন্য সকল তামাকপণ্যের কর ও দাম বাড়িয়ে তরুণদের ক্রয় ক্ষমতার বাইরে নিয়ে যেতে হবে।

তিনি আরও বলেন, ২০৪০ সালের মধ্যে বাংলাদেশকে তামাকমুক্ত করতে হলে এখন থেকেই তামাকের ব্যবহার কমাতে হবে এবং উচ্চ করারোপের মাধ্যমে তামাকজাত দ্রব্যের মূল্য বৃদ্ধি করে জনসাধারণের ক্রয় ক্ষমতার বাইরে নিয়ে যেতে হবে। এজন্য তিনি প্রধানমন্ত্রীর নিকট জোর আবেদন করেন এবং বলেন, তামাক কোম্পানির টার্গেট শিক্ষার্থী ও তরুণ সমাজ। তাই আসন্ন বাজেটে তামাকজাত দ্রব্যের ওপর উচ্চ হারে কর আরোপ করতে হবে।

উল্লেখ্য, যারা তামাকজাত দ্রব্য সেবন করছেন তাদের মধ্যে করোনাভাইরাস সংক্রমণের সম্ভাবনা বেশি এবং এ বিষয়ে বিশ্ব স্বাস্থ্য সংস্থার গাইডলাইন অনুসারে তামাকজাত দ্রব্য ব্যবহারকারীদের বিশেষভাবে সর্তক করা হয়েছে। কারণ তামাকজাত দ্রব্য ব্যবহারকারীদের হৃদযন্ত্র, ফুসফুস ও অন্যান্য অঙ্গ-প্রতঙ্গ ক্ষতি করে।

এ সম্পর্কিত আরও খবর