করোনায় ক্ষতিগ্রস্তদের সাড়ে ৬ কোটি টাকার সহায়তা ওয়ার্ল্ড ভিশনের

, জাতীয়

নিউজ ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-24 23:37:59

করোনা পরিস্থিতিতে অসহায় মানুষের পাশে দাড়াতে আন্তর্জাতিক উন্নয়ন সংস্থা ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশ সারাদেশে দরিদ্র ও কর্মহীন মানুষের  মাঝে প্রায় সাড়ে ছয় কোটি টাকার নগদ অর্থ সহায়তা প্রদান করেছে। ১৮ হাজার ৬৮৪ পরিবারকে এই নগদ অর্থ প্রদান করা হয়। এর মাধ্যমে করোনা ভাইরাসের প্রকোপ মোকাবিলায় সরকার ঘোষিত প্রায় দুমাসের অধিক সময় ধরে লকডাউনের কারনে সংকটে থাকা নিম্ন আয়ের মানুষের পরিবারের তাৎক্ষণিক চাহিদা পূরণ করা সম্ভব হবে।

২৭ বছর বয়সী ঢাকার লাবনীর মতো অনেক পরিবারের জন্য করোনা ভাইরাস এক অবর্ননীয় কষ্ট বয়ে এনেছে। ৭,৯ ও ১১ বছরের তিন কন্যা সন্তানের জননী লাবনী কারচুপির কাজ করে প্রতি মাসে উপার্জিত ৪০০০ টাকায় সংসার চালান। কিন্তু লকডাউনের কারণে কাজ হারিয়েছেন তিনি।

লাবনী বলেন ‘যদিও  আমার আয় খুব কম তবুও এই অল্প টাকায় আমাদের সংসার চলে যেত কোন রকমে। স্বামী ছেড়ে যাবার পর থেকে ৫ বছর ধরে এভাবেই চলছিলো। কিন্তু শেষ তিনমাসে কঠিন সময় পার করছিলাম। অন্য কোথাও কাজও পাচ্ছিলাম না ফলে সন্তানদের দিনে দু’বেলা খাবার জোগাড় করাও ছিল অনেক কঠিন। ওয়ার্ল্ড ভিশন আমাদেও জীবনটা বাঁচিয়ে দিল। আমি বিকাশের মাধ্যমে ৫০০০ টাকা পেয়েছি। যার মাধ্যমে এখন বকেয়া বাড়িভাড়া দিতে পারবো। এছাড়া মেয়েদের জন্য একটু মাছ-মাংসও কিনে খাওয়ানো যাবে। এখন কিছুটা হাফ ছেড়ে বাঁচলাম।’

ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশের কোভিড-১৯ সাড়াদান কর্মসুচীর পরিচালক  সাগর মারান্ডী বলেন, এই ধরনের সংকটে শিশুরা নির্যাতন ও শোষণের মতো বিষয়ে সবচেয়ে ঝুঁকিতে থাকে যে সময় তাদের মানসিক সাহায্য খুব  প্রয়োজন। ইবোলা মহামারির মতো অতীত অভিজ্ঞতায় দেখা যায় যে শ্রেণিকক্ষের বাইরে থাকায় শিশুদের প্রতি বাড়িতে সহিংসতা বিশেষ করে শারিরীক ও  যৌন সহিংসতা , বাল্য বিবাহ এবং মানসিক নির্যাতন বেড়ে যায় ।

লাবনীর মতো দেশের শহরাঞ্চলের ২১৬৬ পরিবার ৫০০০ টাকা করে এবং গ্রামাঞ্চলের ১৬,৫১৮ পরিবার ৩০০০ টাকা নগদ অর্থ সহায়তা পেয়েছে । 

একটি ব্যাংকের  মাধ্যমে মোবাইল ব্যাংকিং সেবাদানকরী সংস্থার সহযোগিতায় উপকারভোগীর মোবাইল ব্যাংক অ্যাকাউন্টে সহায়তার অর্থ সরসারি চলে যায়।মাত্র ২/৩ দিনের মধ্যে নিরাপদে ও দক্ষতার সাথে পৌছে যাচ্ছে এই সেবা।

‘উপকার ভোগী নির্বাচন থেকে অর্থ হস্তান্তরের  পুরো প্রক্রিয়াটাই বিভিন্ন সফটওয়্যরের মাধ্যমে ডিজিটাল পদ্ধতিতে হয়ে থাকে ।  প্রথমে ব্যাংকে অর্থ প্রদানের আদেশ দেয় ওয়ার্ল্ড ভিশন , পরে সেই অর্থ মোবাইল ব্যাংকিং সেবা প্রদানকারীর কাছে চলে যায়’ বলেন সাগর মারান্ডী।

ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশ কোভিড-১৯ বিষয়ক সতর্ক বার্তা  এবং সাবান , মাস্ক এর মতো হাইজিন সামগ্রী প্রদান করার মাধ্যমে লাবনীর মতো পরিবারগুলোকে ভাইরাস সংক্রমণের হাত থেকে রক্ষার চেষ্টা করছে। আমাদের সামনের সারির কর্মীরা কমিউিনিটির নেতাদের সাথে কাজ করার মাধ্যমে শিশু, পিতা-মাতা ও  অভিভাবকের ভাইরান সংক্রমণ প্রতিরোধি বার্তা দিয়ে যাচ্ছে।

এ সম্পর্কিত আরও খবর