নির্দেশনা থাকলেও বেনাপোল বন্দরে শুক্রবার বাণিজ্য সচল হয়নি

, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, বেনাপোল (যশোর) | 2023-08-25 15:37:24

করোনা প্রাদুর্ভাবের মধ্যে ঘাটতি পড়া বাণিজ্য পুষিয়ে নিতে শুক্রবার (১৯ জুন) আমদানি বাণিজ্য সচলের জন্য কাস্টমস, বন্দর ও ব্যবসায়ী সংগঠন নেতাদের নির্দেশনা থাকলেও ভারত অংশের ব্যবসায়ীদের অনিচ্ছার কারণে বাণিজ্য সচল হয়নি।

শুক্রবার(১৯ জুন) দুপুর সাড়ে ১২ টা পর্যন্ত কোন পণ্যবাহী ট্রাক ভারত থেকে পণ্য নিয়ে বেনাপোল বন্দরে প্রবেশ করেনি। বেনাপোল বন্দরেও পণ্য খালাস বন্ধ রয়েছে।

এর আগে গত (১৮ জুন) শুক্রবার অন্যান্য দিনের ন্যায় ভারত থেকে আমদানি বাণিজ্য সচল থাকবে এ মর্মে একটি চিঠি বিভিন্ন ব্যবসায়ী সংগঠনকে দেয় বেনাপোল সিঅ্যান্ডএফ এজেন্ট অ্যাসোসিয়েশন।

বেনাপোল আমদানি-রফতানি সমিতির সহসভাপতি আমিনুল হক জানান, শুক্রবার সাপ্তাহিক ছুটির দিন বাণিজ্য সচল রাখতে হলে বাণিজ্যের সাথে জড়িত ভারত অংশে ব্যবসায়ী সংগঠনের আগ্রহ থাকতে হবে। কিন্তু তাদের অনিচ্ছার কারণে আমদানি সচল হয়নি।

বেনাপোল চেকপোস্ট কাস্টমস কার্গো শাখার রাজস্ব কর্মকর্তা নাসিদুল হক বলেন, আমদানি পণ্য গ্রহণের জন্য অফিস খোলা আছে। কিন্তু ভারত থেকে কোন পণ্য এখন পর্যন্ত বন্দরে প্রবেশ করেনি।

বেনাপোল সিঅ্যান্ডএফ স্টাফ অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক সাজেদুর রহমান জানান, তারা সকাল ৮ টা থেকে পণ্য গ্রহণের জন্য চেকপোস্টে  অপেক্ষা করছেন। কিন্তু ভারতীয় ব্যবসায়ীদের দেখা মেলেনি।

জানা যায়, চলতি অর্থবছরে মিথ্যা ঘোষণায় শুল্ককর ফাঁকি দিয়ে সাধারণ পণ্যসহ মাদক দ্রব্যের আমদানি এবং করোনাভাইরাসের কারণে টানা আড়াই মাস ভারত থেকে পণ্য প্রবেশ বন্ধ থাকায় রাজস্ব আয়ের উপর ব্যাপকহারে নেতিবাচক প্রভাব পড়ে। বর্তমানে বাণিজ্য স্বাভাবিক হওয়ায় পূর্বের ক্ষতি কিছুটা পুষিয়ে নিতে সপ্তাহে অন্যান্য দিনের মতো শুক্রবার আমদানি বাণিজ্য, সচল রাখতে বাংলাদেশ অংশের ব্যবসায়ী ও সরকারি কর্মকর্তারা ইচ্ছে পোষণ করেন। কিন্তু বাণিজ্যের সাথে সংশিষ্ট ভারতীয়দের সমর্থন না থাকায় আমদানি হচ্ছে না।

কাস্টমস সূত্রে জানায়, চলতি অর্থ বছরে(২০১৯-২০) রাজস্ব আয়ের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছিল ৬ হাজার ২৮ কোটি ৩৪ লাখ টাকা। এ অর্থ বছরের ১০ মাসে রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা ছিল ৫ হাজার ৫৮ কোটি টাকা। সেখানে আদায় হয়েছে মাত্র ২ হাজার ৫০৬ কোটি টাকা। ঘাটতি হয়েছে ২ হাজার ৫৫২ কোটি টাকা।

এ সম্পর্কিত আরও খবর