বকেয়া বেতনের দাবিতে আশুলিয়া শ্রমিকদের অবস্থান

, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, সাভার (ঢাকা) | 2023-08-24 14:41:11

সাভারের আশুলিয়ায় তিন মাসের বকেয়া বেতনের দাবিতে অবস্থান কর্মসূচী পালন করেছে বিক্ষুব্ধ শ্রমিকরা। রোববার (২৮ জুন) সকালে আশুলিয়ার জামগড়া এলাকার সমীর প্লাজার সামনে এই অবস্থান কর্মসূচী পালন করেন পোশাক নীট ওয়্যার লিমিটেড কারখানার শ্রমিকরা।

শ্রমিকরা জানায়, গত ২৪ জুন ২৫ ও ২৬ জুন পর্যন্ত কারখানা বন্ধ ঘোষণা করে কারখানা কর্তৃপক্ষ। ২৭ জুন সকালে কারখানা খোলার কথা থাকলে সেখানে শ্রমিকরা আরও ১০ দিন বন্ধের নোটিশ দেখতে পায়। সেই সাথে শ্রমিকদের জানিয়ে দেওয়া হয় ১ বছর চাকরি করা শ্রমিকদের বেতন প্রদান করা হবে। এই ঘোষণার পর আবার কারখানা অনির্দিষ্ট সময়ের জন্য বন্ধ ঘোষণা করা হয়। এর পর থেকে কারখানা কর্তৃপক্ষ পলাতক রয়েছে। গত মার্চ মাসে ৩০ জন শ্রমিকের বেতন প্রদান করে এপ্রিল মাস থেকে কোনো প্রকার বেতন শ্রমিকদের প্রদান করেনি কারখানা কর্তৃপক্ষ। তিন মাসের বেতনের দাবিতে এই অবস্থান কর্মসূচী পালন করে শ্রমিকরা।

কারখানার শ্রমিক শাহানা বলেন, আমাদের গত মার্চ মাস থেকে কারখানা কর্তৃপক্ষ বেতন না দিয়ে কারখানা বন্ধ ঘোষণা করে। আমরা বেতন না পেয়ে মানবেতর জীবন যাবন করছি। বাড়ি ভাড়ার জন্য বাসাওয়ালারা খারাপ আচরণ করছেন। দোকানদাররা আর বাকি দিচ্ছে না। আমাদের ঘরে খাওয়ার কিছু নাই। আমাদের বেতন দিলে আমরা সবার পাওনা টাকা পরিশোধ করে বাড়ি যেতে চাই।

এব্যাপারে বাংলাদেশ বস্ত্র ও পোশাক শিল্প শ্রমিক লীগের কেন্দ্রীয় কমিটির সাংগঠনিক সম্পাদক সারোয়ার হোসেন জানান, অন্যায়ভাবে শ্রমিকদের সাথে প্রতারণা করে কারখানা বন্ধ করে কারখানা কর্তৃপক্ষ। এই করোনা মহামারিতে এটা অমানবিকতার পরিচয়। অবিলম্বে শ্রমিকদের বকেয়া বেতন পরিশোধের দাবি জানান তিনি।

এসময় উপস্থিত ছিলেন, বাংলাদেশ বস্ত্র ও পোশাক শিল্প শ্রমিক লীগের যুব কমিটির সভাপতি শেখ হাসান আলী, সাভার আশুলিয়া কমিটির যুগ্ম সাধারণ সম্পাদক, শ্রমিক নেতা মাহবুব আলম বাচ্ছু, শ্রমিক নেতা বাকের, অরবিন্দু ব্যাপারী বিন্দুসহ প্রায় শতাধিক শ্রমিক।

এ সম্পর্কিত আরও খবর