‘বারবার আসতে পারব না, যা ইচ্ছা সাজা দেন’

বিএনপি, রাজনীতি

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-26 14:27:50

‘শুনানির জন্য বারবার আসতে পারব না, যা ইচ্ছা সাজা দেন’- বলে মন্তব্য করেছেন বিএনপি চেয়ারপাসন বেগম খালেদা জিয়া।

তিনি বলেন, দীর্ঘক্ষণ বসে থাকতে কষ্ট হয়। ডাক্তার বলেছেন, বেশিক্ষণ পা ঝুলিয়ে রাখলে আমার পা ফুলে যাবে। এর আগেও এই আদালতে এসেছি। বারবার আসতে পারব না। এজন্য মাননীয় আদালত আমাকে যা ইচ্ছা সাজা দিতে পারেন।

বুধবার (৫ সেপ্টেম্বর) নাজিমউদ্দিন রোডের পুরনো কারাগারে জিয়া চ্যারিটেবল ট্রাস্ট দুর্নীতি মামলার শুনানিতে উপস্থিত হয়ে এসব কথা বলেন বিএনপি চেয়ারপারসন।

এদিকে খালেদার জিয়ার কোনো আইনজীবী শুনানিতে উপস্থিত থাকেন নি।

এ বিষয়ে খালেদা জিয়া আদালতের উদ্দেশ্যে বলেন, এক সপ্তাহ আগে আদালতের স্থান বদলানোর গেজেট হয়েছে। আমার আইনজীবীরা কেন তা জানতে পারলো না?

কারাগারের ভিতরে বিশেষ এই আদালতের শুনানি শুরু হয় ১২ টা ২২ মিনিটে। হুইল চেয়ারে করে খালেদা জিয়া ১২টা ১৩ মিনিটে আদালতে উপস্থিত হন। ঢাকার বিশেষ জজ আদালত-৫ এর বিচারক আখতারুজ্জামান শুনানির কার্যক্রম পরিচালনা করেন।

শুনানি শুরুর পর দুদকের আইনজীবী মোশাররফ হোসেন কাজল এই মামলার বিস্তারিত তুলে ধরেন। তিনি বলেন, রাতে গেজেট প্রকাশ হলে সংবাদ মাধ্যমে জানানো হয়। ব্যক্তিগতভাবে খালেদা জিয়ার আইনজীবী সানাউল্লাহ মিয়ার সঙ্গে যোগাযোগ করে কপি পাঠানো হয়। এরপরও তারা আসেননি।

এ সময় পর্যবেক্ষক হিসেবে আসা ঢাকা আইনজীবী সমিতির সভাপতি মোস্তাফা কামাল আদালতের কাছে আবেদন করে বলেন, আজকের শুনানিতে যেহেতু খালেদা জিয়ার আইনজীবী আসতে পারেন নি। এজন্য মাননীয় আদালত সুবিধা মতো শুনানির পরবর্তী দিন ঠিক করা হোক।

পরে আদালত খালেদা জিয়ার আইনজীবীদের আসতে একঘণ্টা সময় দেন। তবে এরপরও আসতে না পারলে ১২  ও ১৩ সেপ্টেম্বর শুনানি পরবর্তী তারিখ ঘোষণা করেন।  

চলতি বছরের ৫ ফেব্রুয়ারি মামলার জিয়া চ্যারিটেবল ট্রাস্ট দুর্নীতি মামলার সাজাপ্রাপ্ত আসামি হয়ে বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়া পুরনো কারাগারে বন্দী আছেন।

এ সম্পর্কিত আরও খবর