কোটা সমস্যার যৌক্তিক সমাধান চায় ছাত্রলীগ

, রাজনীতি

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2024-07-08 20:04:54

সরকারি চাকরিতে সরাসরি নিয়োগের ক্ষেত্রে (৯ম থেকে ১৩তম গ্রেড) মুক্তিযোদ্ধা কোটা বাতিলের পরিপত্র অবৈধ ঘোষণা করে রায় দেন উচ্চ আদালত। পরে ক্লাশ পরীক্ষা বর্জন করে ২০১৮ সালের কোটা বাতিলের পরিপত্র বহালের দাবিতে আন্দোলনে নামেন শিক্ষার্থীরা। শিক্ষার্থীদের ঘোষিত বাংলা ব্লকেডে সারা দেশ কার্যত অচল হয়ে পড়ে। এ আন্দোলনে ছাত্রলীগ সরাসরি সমর্থন না দিলেও কোটা সমস্যার যৌক্তিক সমাধান চায় সংগঠনটি।

সোমবার (৮ জুলাই) দুপুরে ঢাকা বিশ্ববিদ্যালয়ের মধুর ক্যান্টিনে কোটা বাতিলের চলমান আন্দোলন নিয়ে গণমাধ্যমের সাথে কথা বলেন ছাত্রলীগ সভাপতি সাদ্দাম হোসেন।

তিনি বলেন, আমরা মনে করি সংস্কার এবং যৌক্তিকীকরণের মাধ্যমে একটি পন্থা বের করা সম্ভব। সবাই মুক্তিযুদ্ধের চেতনার গর্বিত উত্তরাধিকার। তরুণ প্রজন্ম মুক্তিযোদ্ধাদের চেতনাকে ভীষণ ভালোবাসে। তারা আমাদের জাতির শ্রেষ্ঠ সন্তান। এর আগে ২০১৮ সালে পরিপত্র জারি করার পূর্বে কিছু কোটা সুনির্দিষ্টভাবে ছিল। সেটি সরকারি পরিপত্র জারি করার মাধ্যমে বাতিল করা হয়েছে। সেটাকে একটা যৌক্তিক জায়গায় এনে সমাধান করা উচিত।

সাদ্দাম বলেন, বাংলাদেশে এখন যারা চাকরি পাচ্ছে তারা মেধাবী আর যারা চাকরি পাচ্ছে না তারা মেধাবী নয়- এটা ঠিক কথা নয়। আর যারা বিভিন্ন সাংবিধানিক রক্ষাকবচের আওতায় আবেদন করেন তারাও প্রিলিমিনারি পাস করে রিটেন ভাইভা পাস করতে হয়। এখানে মেধা বনাম অন্য কিছু, সেটা নয়।

এ সম্পর্কিত আরও খবর