৬ রানের জন্য সেঞ্চুরি মিস ফখর-সরফরাজের

ক্রিকেট, খেলা

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-31 17:49:11

দলের রান তখন ১ উইকেটে ৫৭! তখনই হঠাৎ করে তাসের ঘরের মতো ভেঙে পড়ল পাকিস্তানের ব্যাটিং লাইনআপ। ১২ বলে শূন্য রানে সাজঘরে ৪ ব্যাটসম্যান! মাথা নিচু করে ফিরলেন আজহার আলি, হারিস সোহেল, আসাদ শফিক ও বাবর আজম! তখনই অবশ্য আবুধাবি টেস্টে অসাধারণ এক প্রতিরোধ গড়লেন ফখর জামান ও সরফরাজ আহমেদ। ভয়াবহ ব্যাটিং ব্যর্থতার সেই ধ্বংসস্তুপ থেকে দলকে টেনে তুললেন দু'জন। আর কী আশ্চর্য্য দু'জনই ফিরলেন ঠিক একই রানে। ৬ রানের আক্ষেপে উইকেট ছাড়লেন ফখর-সরফরাজ!

সব মিলিয়ে শুরুর ব্যর্থতা কাটিয়ে ১ম ইনিংসে সংগ্রহটা মন্দ হল না পাকিস্তানের। ২৮২ রান তুলে অলআউট হয়েছে স্বাগতিকরা। এরপর জবাব দিতে নেমে ১ম ইনিংসে অস্ট্রেলিয়াও আছে বিপাকে। ২ উইকেট হারিয়ে তুলেছে মাত্র ২০ রান। সব মিলিয়ে টেস্টের প্রথম দিনই পতন ১২ উইকেটের। আবুধাবির ব্যাটিং উইকেটে যা কীনা প্রথম দিনের রেকর্ড!

মঙ্গলবার টস জিতে ব্যাটিং করতে নেমে তৃতীয় ওভারে সাজঘরের পথ ধরেন মোহাম্মদ হাফিজ। আগের টেস্টেই করেছিলেন শতরান। এবার মাত্র ৪ রানে বিদায়। তারপর তো মহা বিপর্যয়! ৫ উইকেটে যখন দলের রান ৫৭ তখন প্রতিরোধের প্রাচীর তুলে দাঁড়ান ফখর জামান ও সরফরাজ। তারা স্রোতের বিপরীতে ব্যাট হাতে না দাঁড়ালে ভয়াবহ বিপর্যয়ে পড়ে যাচ্ছিল পাকিস্তান।

শতরানের পথেই ছিলেন তারা। কিন্তু কে জানতো মাত্র ৬ রানের আক্ষেপে মাঠ ছাড়তে হবে তাদের? কাকতলীয় ব্যাপার, ফখর-সরফরাজ দুজনই আউট ৯৪ রানে! ১৯৮ বলে ৯৪ রানে ফিরেন ফখর। আর সমান রান করতে অধিনায়ক সরফরাজ খেলেন ১২৯ বল।

তাদের ১৪৭ রানের জুটি ভাঙ্গতেই আবারো বিপর্যয়। শেষদিকে ইয়াসির শাহর ৩ চার ও ১ ছক্কায় তুলেন ২৮। আর পাকিস্তান আবুধাবিতে ১ম ইনিংসে তুলে ২৮২ রান। ৪ উইকেট তুলে নিয়েছেন নাথান লায়ন।

সংক্ষিপ্ত স্কোর-
পাকিস্তান ১ম ইনিংস: ৮১ ওভারে ২৮২/১০ (ফখর ৯৪, হাফিজ ৪, আজহার ১৫, সরফরাজ ৯৪, বিলাল ১২, ইয়াসির ২৮, আব্বাস ১০, হামজা ৪*; স্টার্ক ২/৩৭, সিডল ০/৩৯, মিচেল মার্শ ১/২৭, লায়ন ৪/৭৮, হল্যান্ড ০/৪৫, লাবুশেন ৩/৪৫)।
অস্ট্রেলিয়া ১ম ইনিংস: ৭ ওভারে ২০/২ (খাজা ৩, ফিঞ্চ ১৩*, সিডল ২; আব্বাস ২/৯, হামজা ০/৪)।

এ সম্পর্কিত আরও খবর