চাকরি ছাড়লেন অস্ট্রেলিয়ার প্রধান কোচ ল্যাঙ্গার

ক্রিকেট, খেলা

স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-28 04:38:34

আগামী জুনে চুক্তির মেয়াদ শেষ হওয়ার কথা ছিল জাস্টিন ল্যাঙ্গারের। তার আগে ক্রিকেট অস্ট্রেলিয়ার (সিএ) কাছে দীর্ঘমেয়াদি চুক্তি প্রত্যাশা করেছিলেন এ ক্রিকেট গুরু। সিএ অবশ্য তার সঙ্গে করতে চেয়েছিল স্বল্পমেয়াদি চুক্তি। চুক্তি নবায়ন নিয়ে গতকাল শুক্রবার প্রায় আট ঘণ্টা ম্যারাথন বৈঠকও হয়েছে দুই পক্ষের মধ্যে। কিন্তু আলোচনাটা ফলপ্রসূ হয়নি মোটেই।

তার প্রমাণ পাওয়া গেল আজ শনিবার। অনেক সমালোচনা আর বিতর্কের পর অবেশেষে চাকরি ছেড়ে দিয়েছেন অস্ট্রেলিয়ার হেড কোচ জাস্টিন ল্যাঙ্গার। খবরটি নিশ্চিত করেছে দেশটির সাবেক এ উদ্বোধনী ব্যাটসম্যানের ব্যবস্থাপনা সংস্থা ডিএসইজি। এক বিবৃতিতে সংস্থাটি জানিয়েছে, ‘ডিএসইজি নিশ্চিত করছে যে আমাদের মক্কেল জাস্টিন ল্যাঙ্গার আজ সকালে অস্ট্রেলিয়ান পুরুষ ক্রিকেট দলের কোচের পদ থেকে পদত্যাগ করেছেন। গতকাল সন্ধ্যায় ক্রিকেট অস্ট্রেলিয়ার সঙ্গে বৈঠকের পর পদত্যাগের এই সিদ্ধান্ত নেয়া হয়েছে। সিদ্ধান্তটি এই মুহূর্ত থেকেই কার্যকর হবে।’

ল্যাঙ্গারের হাত ধরে অনেক সুখস্মৃতি ক্রিকেট প্রেমীদের উপহার দিয়েছে অস্ট্রেলিয়ান ক্রিকেটাররা। তার কোচিংয়ে ইংল্যান্ডকে ৪-০ ব্যবধানে হারিয়ে অ্যাশেজ সিরিজ ছিনিয়ে নিয়েছেন ডেভিড ওয়ার্নার-স্টিভেন স্মিথরা। অস্ট্রেলিয়ার টি-টোয়েন্টি বিশ্বকাপের শিরোপা খরাও কাটিয়ে দিয়েছেন তিনি।

তাইতো ক্রিকেট অস্ট্রেলিয়া বিদায়বেলায় ল্যাঙ্গারকে প্রশংসায় ভাসিয়েছে। এক বিবৃতিতে দেশটির ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থাটি জানায়, ‘২০১৮ সালে দায়িত্ব নেয়ার পর থেকে যে নেতৃত্বগুণ দেখিয়েছে, দলকে যেভাবে টি-টোয়েন্টি বিশ্বকাপের শিরোপা জিতিয়েছে, অ্যাশেজে ৪-০ ব্যবধানের জয় এনে দিয়েছে, সেজন্য তাকে ধন্যবাদ জানাচ্ছে ক্রিকেট অস্ট্রেলিয়া।’

গত বছর ঘরের মাঠে ভারতের কাছে সিরিজ হারার পরই প্রশ্নবিদ্ধ হয়ে পড়েছিল ল্যাঙ্গারের কোচিং স্টাইল। এনিয়ে অসন্তোষ আর ক্ষোপটা গোপন করেননি দেশটির সিনিয়র ক্রিকেটাররা। এনিয়ে নানা বিতর্কের জন্ম দিয়েছিল। ওয়েস্ট ইন্ডিজ ও বাংলাদেশ সফর থেকে নাস্তাবুদ হয়ে ফেরারার পরিস্থিতি আরও শোচনীয় হয়ে পড়ে। ড্রেসিং রুম ও মাঠের বাইরে ল্যাঙ্গারের আচরণ, পরিস্থিতি সামলানোর ধরন ও তার ‘ম্যান ম্যানেজমেন্ট’ নিয়ে ক্রিকেটারদের মধ্যে অসন্তোষ দেখা দেয়।

ল্যাঙ্গার দায়িত্ব থেকে সরে দাঁড়ানোয় অন্তর্বর্তীকালীন কোচ নিয়োগ দিয়ে ফেলেছে ক্রিকেট অস্ট্রেলিয়া। ল্যাঙ্গারের সহকারী অ্যান্ড্রু ম্যাকডোনাল্ডের কাঁধে পড়েছে কোচের আপদকালীন দায়িত্বটা। শ্রীলঙ্কার বিপক্ষে হোম সিরিজ ও পাকিস্তান সফরের দল সামলানোর দায়িত্বটা এখন ম্যাকডোনাল্ডের।

এ সম্পর্কিত আরও খবর