৮৬ রানে হার বাংলাদেশের, সোধির ৬ উইকেট

ক্রিকেট, খেলা

বার্তা২৪ স্পোর্টস | 2023-09-24 00:02:40

ইশ সোধি। নিঃসন্দেহে বাংলাদেশ-নিউজিল্যান্ড দ্বিতীয় ওয়ানডের সবচেয়ে আলোচিত নাম। ব্যাট হাতে ৩৫টি মূল্যবান রান করেছেন। হাসান মাহমুদের তাকে মানকাডিং করা এবং লিটন দাসের 'স্পিরিট অব ক্রিকেট'-এর দৃষ্টান্ত হয়ে ওঠার মাধ্যমে তাকে ক্রিজে ফিরিয়ে আনা ছিল নিউজিল্যান্ড ইনিংসের বড় হাইলাইট।

সোধি সেখানে থামেননি। বল হাতেও আলোচনার কেন্দ্রে এনেছেন নিজেকে। ক্যারিয়ারসেরা বোলিংয়ে অনেকটা যেন একা হাতেই গুঁড়িয়ে দিয়েছেন বাংলাদেশের ব্যাটিং লাইনআপ। তাতে মিরপুরের হোম অব ক্রিকেটে নিউজিল্যান্ডের বিপক্ষে তিন ম্যাচ সিরিজের দ্বিতীয় ওয়ানডেতে ৮৬ রানের বড় হার জুটেছে বাংলাদেশের ভাগ্যে। প্রথম ম্যাচ পরিত্যক্ত হওয়ায় আগামী মঙ্গলবার (২৬ সেপ্টেম্বর) তৃতীয় ও শেষ ওয়ানডে এখন বাংলাদেশের জন্য সিরিজ বাঁচানোর লড়াই।

শনিবার (২৩ সেপ্টেম্বর) টস জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেন কিউই অধিনায়ক লকি ফার্গুসন। ৩৬ রানের মাঝেই ৩ উইকেট খুইয়ে কিছুটা বিপদেই পড়েছিল নিউজিল্যান্ড। তবে চতুর্থ উইকেটে দায়িত্বশীল ব্যাটিং করে শুরুর ধাক্কা সামাল দেন হেনরি নিকোলস (৪৯) এবং টম ব্লানডেল (৬৮)। এরপরও ঠিক বিপদমুক্ত হয়নি সফরকারীরা। ১৮৭ রানে যখন একাদশের শেষ স্বীকৃত ব্যাটার কোল ম্যাককঞ্চি ফিরে যান, তখনও লড়াইয়ের পুঁজি জোগাড় হয়নি নিউজিল্যান্ড।

তবে শেষ দিকে লেজের সারির ব্যাটারদের দৃঢ়তায় সে ২৫৪ রানের লড়াকু পুঁজি পায় নিউজিল্যান্ড। ব্যাট হাতে টেল-এন্ডারদের সে প্রতিরোধের নেতৃত্ব দেন ইশ সোধি। ৩৫ রানের গুরুত্বপূর্ণ এক ইনিংস খেলেন তিনি।

অথচ ব্যক্তিগত ১৭ রানেই শেষ হতে পারত সোধির ইনিংস, যদি বাংলাদেশ অধিনায়ক লিটন দাস 'স্পিরিট অব ক্রিকেট'-এর প্রতিমূর্তি না হয়ে উঠতেন!

ব্যাট হাতে আলো ছড়ানো তার মূল কাজ বোলিংয়েই বা পিছিয়ে থাকবেন কেন! আন্তর্জাতিক ক্রিকেটে তার পথচলা যে দেশের বিপক্ষে শুরু হয়েছিল, দশ বছর পর সে দেশেই ওয়ানডের ক্যারিয়ারসেরা বোলিং করলেন সোধি। ১০ ওভার বোলিং করে ৩৯ রানে ঝুলিতে পুরলেন ৬ উইকেট।

সোধির বোলিং উৎকর্ষের দিনে আরও একবার হাড়গোড় বেরিয়ে পড়েছে বাংলাদেশের ব্যাটিংয়ের। দীর্ঘ সময় পর দলে ফেরা দুই সিনিয়র তামিম ইকবাল (৪৪) এবং মাহমুদউল্লাহ (৪৯) বাদে ২০-এর কোটা ছুঁতে পেরেছেন শুধু লেজের সারির নাসুম আহমেদ (২১)। আড়াই বছর পর দলে ফেরা সৌম্য সরকার ফিরেছেন রানের খাতা খোলার আগেই।

ব্যাটিং ব্যর্থতায় মাত্র ৪১.১ ওভারে ১৬৮ রানে অলআউট হয় বাংলাদেশ। সিরিজ বাঁচাতে এখন শেষ ম্যাচে জিততেই হবে বাংলাদেশকে।

এ সম্পর্কিত আরও খবর