তিন মহাদেশে বিশ্বকাপ আয়োজনের অদ্ভুত সিদ্ধান্ত ফিফার

ফুটবল, খেলা

স্পোর্টস ডেস্ক বার্তা২৪.কম | 2023-10-05 11:08:34

২০৩০ বিশ্বকাপের মাধ্যমেই হবে ফুটবল বিশ্বকাপের ১০০ বছর পূর্তি। তবে বিশ্বকাপের সে আয়োজনকে একটু বিশেষ করতে এক অদ্ভুত সিদ্ধান্ত নিয়েছে ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা, ফিফা। আর তা হলো এই বিশ্বকাপ আয়োজনের দায়িত্ব দেয়া হবে মোট তিন মহাদেশের মোট ছয় দেশকে।


এই বিশ্বকাপে আয়োজক দেশ হিসেবে স্পেন, পর্তুগালের পাশাপাশি থাকবে মরক্কো। এছাড়াও প্রথম তিন ম্যাচ হবে উরুগুয়ে, আর্জেন্টিনা এবং প্যারাগুয়েতে।

তবে ফিফার এমন সিদ্ধান্তের পেছনে আছে বেশকিছু কারণ। ফিফার কাছে ২০৩০ বিশ্বকাপ আয়োজনের জন্য বিড করেছিল আফ্রিকার দেশ মরক্কো, এর আগেও মোট পাঁচবার বিশ্বকাপ আয়োজনের জন্য বিড করেছিল তারা। তবে প্রতিবারই নাকোচ হয়েছে তাদের আবেদন। এমনকি মরক্কোর পাশাপাশি যুক্ত হয়েছে ইউরোপের দুই দেশ স্পেন এবং পর্তুগাল, এই দুই দেশও ছিল বিশ্বকাপ আয়োজনের বড় দাবিদার। তবে দুই মহাদেশ হলেও এতে কোনো আপত্তি নেই ফিফার।

ঠিক তেমনি বিশ্বকাপ আয়োজনে আর্জেন্টিনা, উরুগুয়ে এবং প্যারাগুয়ের বিড করাটাও ছিল যুক্তিযুক্ত। ২০৩০ সালে ‘গ্রেটেস্ট শো অন আর্থ’ খ্যাত এই টুর্নামেন্টের ১০০ বছর পূর্তি হবে। এমন ঐতিহাসিক আয়োজনের আয়োজনের অংশ হতে চেয়েছে আর্জেন্টিনা, উরুগুয়ে এবং প্যারাগুয়েও। ফুটবল ইতিহাসের প্রথম বিশ্বকাপের আয়োজক ছিল উরুগুয়ে, পাশাপাশি চ্যাম্পিয়নও ছিল তারাই। আর এই টুর্নামেন্টেরই রানার্স আপ ছিল আর্জেন্টিনা। এছাড়া দক্ষিণ আমেরিকার ফুটবল সংস্থা, কনমেবলের ঘরবাড়ি বলা হয় প্যারাগুয়েকে।

সে হিসেবে কাউকেই নিরাশ করেনি ফিফা। ২০৩০ বিশ্বকাপ আয়োজনের দায়িত্ব দেয়া হয়েছে ছয় দেশকেই। প্রথম তিন ম্যাচ হবে লাতিন আমেরিকায়, পরবর্তীতে পালাক্রমে ম্যাচগুলো হবে ইউরোপ এবং আফ্রিকায়।

এ সম্পর্কিত আরও খবর