ধোনিরা পারলেও লিটনরা পারেন না

ক্রিকেট, খেলা

স্পোর্টস ডেস্ক, বার্তা ২৪ | 2023-11-18 17:10:25

২০১৯ বিশ্বকাপের সেবার ভারতীয় সামরিক বাহিনীর প্রতীক সম্বলিত উইকেটকিপিং গ্লাভস পড়ে খেলেছিলেন ধোনি। তবে শুধু সে ম্যাচ না। বরং, এর আগেও একই রকম গ্লাভস পড়ে খেলতে দেখা গিয়েছিল এমএসধোনিকে। কারণটা হলো, ধোনি ভারতের হয়ে মাঠে নামাটা ছিল একপ্রকার দায়বদ্ধতার মতো, যেমন দায়বদ্ধতা একজন সৈনিক তার দেশের প্রতি  দেখান। তবে এদিকেই যেন  বাংলাদেশের ক্রিকেটাররা ভারতীয় ক্রিকেটারদের  ব্যস্তানুপাতিক। হ্যা, দায়বদ্ধতার জায়গা দিয়েই।

এইতো ক্রিকেটার লিটন দাশের কথাই ধরুন না। চলমান বিশ্বকাপে বাংলাদেশ দলের ভরাডুবির পরও তাদের সামনে সুযোগ নিউজিল্যান্ডের বিপক্ষে টেস্ট সিরিজে ভালো ক্রিকেট খেলে দেশের ক্রিকেট ভক্তদের কিছুটা হলেও স্বস্তি দেয়া। কিন্তু এই সিরিজেই পারিবারিক কারণ দেখিয়ে ছুটি নিয়েছেন লিটন। এমনকি, লিটনের সামনে সুযোগ ছিল এই  সিরিজ বাংলাদেশ দলের অধিনায়কের দায়িত্ব পালন করার। কিন্তু দেশের প্রতি দায়বদ্ধতার চেয়ে লিটনের কাছে ছুটিই বেশি হল। এ কারণেই বিসিবির কাছে ছুটি চেয়েছিলেন লিটন।

এই বিষয়ে বিসিবির ক্রিকেট অপারেশন্স কমিটির চেয়ারম্যান জালাল ইউনুস বলেছেন, “হ্যাঁ, ও দুই মাসের ছুটি চেয়েছে। না, স্যরি এক মাসের ছুটি চেয়েছে। দুইটা টেস্ট খেলবে না- যে দুইটা টেস্ট আছে। সে চাচ্ছে যে ফ্যামিলিকে সময় দিতে। সে চায় এই একটা মাস সে ফ্যামিলিকে এক্সক্লুসিভলি সময় দিতে। তো আমরা বলছি ঠিক আছে। আমরা যদি এখন বলি তোমাকে খেলতে হবে… কোনো প্লেয়ারকে তো জোর করে খেলানো যাবে না। তো আমরা বলেছিলাম, তুমি ফার্স্ট টেস্টটা খেলো না। সেকেন্ড টেস্টটা খেলো। সে বলেছে- আমি এক মাসের মতো সময় দিতে চাই। নিউ বর্ন বেবির সাথে-স্ত্রীর সাথে। যখন বারে বারে ইনসিস করছিল, বলছি ঠিক আছে আমরা তাকে… আজকেই সিদ্ধান্ত নিয়েছে অ্যাপ্রুভ করে দিবো।”

নিউজিল্যান্ডের বিপক্ষে টেস্ট সিরিজের পর আবার তাদের মাটিতেই রয়েছে বাংলাদেশের অ্যাওয়ে ওয়ানডে এবং টি-টোয়েন্টি সিরিজ। তবে সেই সিরিজেও লিটনকে পাওয়া নিয়ে রয়েছে শঙ্কা।

এ সম্পর্কিত আরও খবর