এক ডিমেরিট পয়েন্ট পেল কেপটাউনের ‘সেই’ পিচ

ক্রিকেট, খেলা

স্পোর্টস ডেস্ক, বার্তা ২৪ | 2024-01-09 19:52:09

ডিমেরিট পয়েন্টটা নিশ্চিতই ছিল! কত ডিমেরিট পয়েন্ট পাবে, সেটা জানার অপেক্ষায় ছিলেন ক্রিকেট সংশ্লিষ্টরা। অবশেষে জানা গেল, নিউল্যান্ডসের সে পিচকে এক ডিমেরিট পয়েন্ট দিল আইসিসি।

মাত্র ৬৪২ বলেই শেষ হয়েছিল কেপটাউন টেস্ট। ভারত-দক্ষিণ আফ্রিকা দুই দল মিলে দেড় দিনের বেশি খেলতে পারেনি। প্রথম ইনিংসে মাত্র ৫৫ রানে অলআউট হয় দক্ষিণ আফ্রিকা। গত ৯২ বছরে যা ছিল তাদের সর্বনিম্ন টেস্ট ইনিংস স্কোর। টেস্টের প্রথম দিনেই পতন হয় ২৩ উইকেট।

শেষ পর্যন্ত ৭৯ রানে সে টেস্ট জিতে নিয়ে দুই ম্যাচ সিরিজ সমতায় শেষ করে ভারত। কিন্তু টেস্ট ম্যাচ মাত্র দেড় দিনে শেষ হওয়া নিয়ে কম কথা হয়নি। দক্ষিণ আফ্রিকার সাবেক পেসার ডেল স্টেইন তো এই ‘দুই দিনের’ এই টেস্ট ম্যাচকে টেস্ট বলতেও অস্বীকৃতি জানান।

ঘরে-বাইরে ব্যাপক সমালোচনার মুখে থাকা নিউল্যান্ডসের পিচ যে শাস্তি পাবে সেটা অবধারিতই ছিল। আইসিসি পিচটিকে ‘অসন্তোষজনক’ আখ্যা দেয়। এর ফলে একটি ডিমেরিট পয়েন্ট পেয়েছে নিউল্যান্ডস। আগামী পাঁচ বছর এই ডিমেরিট পয়েন্ট সক্রিয় থাকবে। এই সময়ের মধ্যে যদি ছয়টি ডিমেরিট পয়েন্ট পায় কোনো স্টেডিয়াম, তাহলে সে মাঠে ১২ মাসের জন্য সব ধরনের আন্তর্জাতিক ক্রিকেট আয়োজন নিষিদ্ধ করা হবে।

শাস্তির বিষয়টি ক্রিকেট সাউথ আফ্রিকাকে (এসএ) জানানো হয়েছে। তারা চাইলে আগামী ১৪ দিনের মধ্যে শাস্তির বিরুদ্ধে আপিল করতে পারবে।

এ সম্পর্কিত আরও খবর